×

সারাদেশ

ভারত না গিয়েও আটজনের শরীরে ধরা পড়ল ভারতীয় ধরন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২১, ১২:০৫ এএম

যশোরের আরও আটজনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। শনাক্ত হওয়া রোগীদের মধ্যে কারও ভারতে যাওয়ার কোনো সম্পর্ক বা ইতিহাস নেই। সোমবার (৩১ মে) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ইকবাল কবীর জাহিদের নেতৃত্বে একদল গবেষক ভারতীয় ধরন শনাক্ত করেন।

আক্রান্তদের মধ্যে সাতজন পুরুষ ও একজন নারী। তাদের সবার বয়স ৫৬ বছরের নিচে। এ নিয়ে যশোরে ভারতফেরত ও স্থানীয়সহ ১৫ জনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত করা হলো।

ভারতীয় ধরন শনাক্তের বিষয়টি ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, যশোরের স্থানীয় প্রশাসনকে অবহিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জিনোম সেন্টার থেকে জানানো হয়েছে, গত ২৯ মে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাঠানো চারজনের নমুনায়, ২৫০ শয্যাবিশিষ্ট যশোর জেনারেল হাসপাতাল থেকে পাঠানো তিনজনের নমুনায় এবং ঝিকারগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাঠানো একজনের নমুনায় ভারতীয় ধরন শনাক্ত হয়। সম্প্রতি যশোর জেলায় ভারতফেরত ব্যক্তিরা কোয়ারেন্টিনে থাকার পর করোনা পজিটিভ হওয়ার হার গড়ে ১০ থেকে ১৯ শতাংশে উন্নীত হওয়ায় স্থানীয় সংক্রমণ হয়েছে কি না, সেটি জানার জন্য স্থানীয় ৩৬ জনের নমুনা সিকোয়েন্সিং করে এই ৮ জনের ভারতীয় ধরন শনাক্ত করা হয়।

জিনোম সেন্টারে ভারতীয় ধরন শনাক্তকরণের গবেষক দলের অন্য সদস্যরা হলেন তানভীর ইসলাম, হাসান মোহাম্মদ আল-ইমরান, অভিনু কিবরিয়া ইসলাম, শোভন লাল সরকার, এ এস এম রুবাইয়াত-উল-আলম, মো. সাজিদ হাসান, আলী আহসান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App