×

জাতীয়

বাসায় এডিসের লার্ভা পাওয়া গেলে ব্যবস্থা: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২১, ০৫:২৯ পিএম

বাসায় এডিসের লার্ভা পাওয়া গেলে ব্যবস্থা: মেয়র আতিক

মঙ্গলবার ( ১ জুন) সকালে রাজধানীর মোহাম্মদপুর ইকবাল রোডে উদয়াচল পার্ক ও খেলার মাঠে মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, কোন বাসায় এডিসের লার্ভা পাওয়া গেলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ সময় করোনাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় যেনো কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডে একযোগে এই কার্যক্রম শুরু করা হয়েছে।

মঙ্গলবার ( ১ জুন) সকালে রাজধানীর মোহাম্মদপুর ইকবাল রোডে উদয়াচল পার্ক ও খেলার মাঠে দশ দিনব্যাপী মশক নিধনে চিরুনী অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এডিস মশা, ডেঙ্গু ও চিকুগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডেই একযোগে শুরু করা হয়েছে মশক নিধনে চিরুনী অভিযান। ডিএনসিসি নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেননের তত্বাবধানে মোবাইল কোর্টেও মাধ্যমে অভিযান পরিচালিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী আ ফ ম রুহুল হক, ডিএনসিসির প্রধান নিবার্হী কর্মকর্তা মো. সেলিম রেজা, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বেনজীর আহমেদ, অভিনেতা ফেরদৌস আহমেদ এবং অভিনেত্রী তানভীন সুইটি উপস্থিত ছিলেন।

আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরবাসীকে সচেতন এবং এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার লক্ষ্যে ১লা জুন থেকে ১২ জুন পর্যন্ত ব্যতীত ১০ দিনব্যাপী মশক নিধন চিরুনী অভিযানের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এসময় মেয়র বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সকলকে সতর্ক থাকতে হবে। নিজেদের বাসা-বাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় নিজেদের ঘরবাড়ি ও আশেপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তার রোধ করতে হবে। তিনি বলেন, নগরসহ দেশকে রক্ষা করার দায়িত্ব সকলের, নিজ নিজ অবস্থান থেকে এবিষয়ে সকলকে দায়িত্ব পালন করতে হবে। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে নগরবাসীর প্রতি তার আহবান ‘তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন’।

তিনি আমন্ত্রিত অতিথিদের নিয়ে সাধারণ মানুষের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন এবং বেশ কয়েকটি বাসা-বাড়ি পরিদর্শন করেন।পরিদর্শনকালে যেসব বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে সেগুলোতে স্টিকার লাগিয়ে দেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আতিকুল ইসলাম বলেন, আসন্ন বর্ষা মৌসুমে নগরবাসীকে জলাবদ্ধতা থেকে পরিত্রাণে ওয়াসা থেকে হস্তান্তরিত খাল ও স্টর্ম স্যুয়ারেজ লাইন পরিষ্কার করা হচ্ছে। করোনা মহামারীকালে স্বাভাবিক পরিচ্ছন্নতা কার্যক্রমের পাশাপাশি খাল ও জলাশয় পরিষ্কার কার্যক্রম অব্যাহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App