×

অর্থনীতি

ডাউনপেমেন্ট ছাড়াই কৃষিতে ঋণ পুন:তফসিলের সুযোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২১, ০৬:২৫ পিএম

ডাউনপেমেন্ট ছাড়াই কৃষিতে ঋণ পুন:তফসিলের সুযোগ

বাংলাদেশ ব্যাংক।

কোনো ধরনের ডাউনপেমেন্ট ছাড়াই এখন থেকে কৃষিঋণ পুন:তফসিল করে আবারও নতুন করে ঋণ নিতে পারবেন কৃষকরা। করোনা পরিস্থিতিতেও কৃষির উৎপাদন অব্যাহত রাখতে এ সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (১ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, ২০২০ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার কারণে দেশের অন্যান্য খাতের মতো কৃষি খাতের উৎপাদন ও বিপণন কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। এর ফলে কৃষকদের পক্ষে তাদের ব্যাংক ঋণ নিয়মিতভাবে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। কৃষিঋণ খেলাপি ঋণে পরিণত হলে কৃষি খাতে নতুন অর্থায়ন বিঘ্নিত হয়ে কৃষি উৎপাদন ব্যাহত হতে পারে। এতে জিডিপি প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে।

কৃষি খাতে খেলাপি ঋণ হ্রাস ও নিরবচ্ছিন্ন ঋণ সরবরাহ নিশ্চিত করে কৃষি উৎপাদন বৃদ্ধিকল্পে স্বল্প মেয়াদি কৃষিঋণ পুন:তফসিলের ক্ষেত্রে কিছু নির্দেশনাও দেওয়া হয়েছে সার্কুলারে।

নির্দেশনাগুলো হচ্ছে- ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউন পেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করে স্বল্প মেয়াদি কৃষি ঋণ পুন:তফসিলের তারিখ থেকে সর্বোচ্চ দুই বছর মেয়াদে পুন:তফসিল করা যাবে। ক্ষেত্র বিশেষে বিনা ডাউনপেমেন্টেও এ ধরনের ঋণ পুন:তফসিল করা যাবে। ঋণ পুন:তফসিলের পর কৃষকদের পুনরায় নতুন করে স্বল্প মেয়াদি কৃষিঋণ দেওয়া যাবে। এক্ষেত্রে কোনো নতুন জমা ব্যতিরেকেই পুন:তফসিল পরবর্তী নতুন ঋণ সুবিধা দেওয়া যাবে।

সার্টিফিকেট মামলা চলাকালীন সময়ে গ্রাহকের সঙ্গে সমঝোতার (সোলেনামা) মাধ্যমে সার্টিফিকেট মামলা উত্তোলন/নিষ্পত্তিপূর্বক ঋণ পুন:তফসিল করা যাবে এবং ইতোপূর্বে পুন:তফসিলকৃত স্বল্প মেয়াদি কৃষিঋণের ক্ষেত্রেও উল্লিখিত সুবিধাদি প্রযোজ্য হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App