×

খেলা

জমে উঠেছে ইউরোপীয় ফুটবলের দলবদল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুন ২০২১, ১০:১৮ পিএম

জমে উঠেছে ইউরোপীয় ফুটবলের দলবদল

সার্জিও আগুয়েরো

জমে উঠেছে ইউরোপীয় ফুটবলের দলবদল

সার্জিও রামোস

জমে উঠেছে ইউরোপীয় ফুটবলের দলবদল

হ্যারি কেন

জমে উঠেছে ইউরোপীয় ফুটবলের দলবদল

এরিক গার্সিয়া

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মৌসুম কদিন আগেই শেষ হলো। এখন চলছে আন্তর্জাতিক বিরতি। সমগ্র ইউরোপজুড়ে ইউরো চ্যাম্পিয়নশিপের আমেজ। ১১ জুন থেকে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। লাতিন আমেরিকায় চলছে কোপা আমেরিকা নিয়ে উত্তেজনা। এরই মধ্যে ক্লাবগুলো তাদের দলও গুছিয়ে নিতে ব্যস্ত। তাবত দুনিয়ার ফুটবলপ্রেমীদের নজর তাই ইউরোপিয়ান ফুটবলের দলবদলের বাজারে। ফ্রি এজেন্টে পরিণত হওয়া সার্জিও আগুয়েরো ইতোমধ্যে বার্সেলোনার সঙ্গে চুক্তির বিষয়টি সম্পন্ন করেছেন। তারপর ম্যানচেস্টার সিটি থেকে বার্সেলোনায় এসেছেন রক্ষণভাগের খেলোয়াড় এরিক গার্সিয়াও। টটেনহ্যাম হটস্পার্সের হ্যারি কেনও বলে রেখেছেন, মৌসুম শেষেই ক্লাব ছাড়বেন তিনি। বায়ার্ন মিউনিখ থেকে রিয়াল মাদ্রিদও দলে ভিড়িয়েছে অস্ট্রিয়ান ডিফেন্ডার ডেভিড আলাবাকে। সার্জিও রামোস, এরলিং হরল্যান্ড, জ্যাডন সাঞ্চো, রোমেলু লুকাকুদেরও নিজ নিজ দল ত্যাগ করার গুঞ্জন রয়েছে।

[caption id="attachment_287528" align="aligncenter" width="853"] সার্জিও রামোস[/caption]  

ক্যারিয়ারের অধিকাংশ সময় ম্যানচেস্টার সিটিতে কাটানোর পর বার্সেলোনায় এসেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। বার্সেলোনার সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন তিনি। সঙ্গে থাকছে এক বছর চুক্তি বাড়ানোর শর্তও। গতকাল মঙ্গলবার তাকে দলে ভেড়ানোর ব্যাপারটি নিশ্চিত করে কাতালান ক্লাবটি। সদ্যসমাপ্ত ক্লাব মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে সার্জিও আগুয়েরোর। ফলে ফ্রি এজেন্টে পরিণত হয়েছিলেন তিনি। ফ্রি এজেন্ট হতে যাওয়া আর্জেন্টাইন স্ট্রাইকারের সঙ্গে আগেই প্রাথমিক সম্মতিতে পৌঁছেছিল কাতালান শিবির। গতকাল সম্পন্ন হলো দলবদলের ব্যাপারটি। টুইটারে তাকে কেনার ব্যাপারটি জানায় বার্সেলোনা। অফিসিয়ালি তাকে ন্যু ক্যাম্পে প্রেজেন্টও করা হয়েছে। বার্সেলোনা শিবিরে এসে খুশি আগুয়েরোও। সিটির সঙ্গে প্রিমিয়ার লিগ জেতার পরই বার্সায় আসবেন বলে সিদ্ধান্ত নেন তিনি। তার সিদ্ধান্তের প্রতি সম্মান রেখে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা তাকে বলেন, ‘পৃথিবীর সেরা ক্লাবে যাচ্ছ তুমি।’ এ সম্পর্কে আগুয়েরোর ভাষ্য, ‘পেপ গার্দিওলা আমাকে বলেছিলেন পৃথিবীর সেরা ক্লাবে আমি আসছি। ধন্যবাদ বন্ধু লিওনেল মেসিকেও। আশা রাখি, সে ভবিষ্যতে এই ক্লাবের হয়ে আরো ভালো কিছু করবে। আমি এখন এখানেরই লোক, বার্সেলোনা আমার শহর।’

ম্যানচেস্টার সিটির আরেক তারকা এরিক গার্সিয়ার সঙ্গেও সব ঠিক ছিল বার্সেলোনার। পাঁচ বছরের চুক্তিতে বার্সেলোনায় ফিরলেন তরুণ এই ডিফেন্ডার। এক বিবৃতিতে গতকাল ২০ বছর বয়সি এই ফুটবলারের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর কথা জানায় বার্সেলোনা। সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে আগামী ১ জুলাই ফ্রি ট্রান্সফারে আনুষ্ঠানিকভাবে ক্যাম্প ন্যুয়ে যোগ দেবেন তিনি। এই স্প্যানিশ ডিফেন্ডারের সঙ্গে কাতালান ক্লাবটির চুক্তির মেয়াদ ২০২৫-২৬ মৌসুম পর্যন্ত। তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ৪০ কোটি ইউরো। গার্সিয়া বার্সেলোনার একাডেমিতেই বেড়ে উঠেছেন। ২০০৮-২০১৭ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাবটির যুব দলে ছিলেন তিনি। চুক্তির মেয়াদ শেষে ফ্রি ট্রান্সফারে প্রিমিয়ার লিগের আরেক দল লিভারপুল থেকে মিডফিল্ডার জর্জিনিয়ো উইনালডামেরও বার্সেলোনায় যোগ দেয়ার গুঞ্জন আছে। [caption id="attachment_287530" align="aligncenter" width="1280"] হ্যারি কেন[/caption]

রিয়াল মাদ্রিদের সঙ্গে এবার বেতন নিয়ে বনিবনা হচ্ছে না অধিনায়ক সার্জিও রামোসের। স্পেন অধিনায়ক চান তার বেতন আরো বাড়ুক, লস ব্লাঙ্কোসদের লক্ষ্য বুড়ো রামোসকে বেতন কমিয়েই রাজধানীতে রাখা। তাই দুপক্ষের মধ্যে একটা বৈপরীত্য অবস্থার সৃষ্টি হয়েছে, যা রামোসের দল ছাড়ার জন্য যথেষ্ট। অনেকেই ধরে নিয়েছেন, রামোস এবার রিয়াল মাদ্রিদ ছাড়ছেনই। নতুন মৌসুমের জন্য জার্সি ক্যাম্পেইনেই যে তাকে রাখা হয়নি। রোনালদো যখন রিয়াল মাদ্রিদ ছাড়বেন গুঞ্জন তখন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর সঙ্গেও এমনটি করেছিল তারা।

প্রায় শৈশবকাল থেকেই টটেনহ্যাম হটস্পার্সের সঙ্গে সম্পর্ক ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেনের। শুধু সম্পর্ক না, স্পার্সদের বড় ফ্যানও হ্যারি ও তার পরিবার। ছোটবেলা এই দলটির খেলা দেখতে দেখতেই বড় হয়েছেন তিনি। সেই হ্যারি কেনই এবার টটেনহ্যাম ছাড়ার দ্বারপ্রান্তে। ইংলিশ প্রিমিয়ার লিগ মৌসুম শেষ হওয়ার আগেই ঠিকানা বদলাতে চান বলে জানিয়েছিলেন তিনি। তাকে ঘিরে ইংল্যান্ডের বিগ সিক্স ক্লাবের নাম জড়াচ্ছে। সবচেয়ে বেশি গুঞ্জন ম্যানচেস্টার সিটিকে ঘিরে। হ্যারি কেনের বাইআউট ক্লজ ১৫০ মিলিয়ন ইউরোরও বেশি, যা এ মুহূর্তে একমাত্র সিটিজেনদেরই বহন করার ক্ষমতা আছে। তাছাড়া ম্যানসিটির একজন স্ট্রাইকারও খুব প্রয়োজন। দীর্ঘদিনের পরীক্ষিত স্ট্রাইকার এবার পাড়ি জমিয়েছেন বার্সেলোনায়। সেক্ষেত্রে হ্যারি কেনকে পেলে মন্দ হবে না প্রিমিয়ার লিগের শিরোপাজয়ী ক্লাবটির জন্য। ইংলিশ এ স্ট্রাইকার টটেনহ্যামের হয়ে ২৪০ ম্যাচে এখন পর্যন্ত করেছেন ১৬৫ গোল। ঈর্ষণীয় পরিসংখ্যানই বলা যায়।

[caption id="attachment_287531" align="aligncenter" width="853"] এরিক গার্সিয়া[/caption]

ডর্টমুন্ডের নরওয়েজেরিয়ান স্ট্রাইকার এরলিং হরল্যান্ডকে নিয়ে গুঞ্জন চলছে চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও বার্সেলোনাকে ঘিরে। তবে কিছু কিছু প্রতিবেদন বলছে, জার্মান ক্লাবটির সঙ্গে অন্তত আরো এক বছর থাকবেন। শেষ পর্যন্ত কী আছে তার ভাগ্যে? বার্সেলোনা কি তাকে দলে নিতে পারবে? কাতালান ক্লাবটির বর্তমান যে দলবদলের পরিকল্পনা তাতে মনে হয় না হরল্যান্ডকে কেনা তাদের পক্ষে সম্ভব হবে। কেননা, বার্সা চায় কম দামে ভালো ফুটবলার কিনতে। অথচ হরল্যান্ডকে আনতে হলে বড় অঙ্কের অর্থই খসাতে হবে হুয়ান লাপোর্তাকে। হরল্যান্ড সতীর্থ জ্যাডন সাঞ্চোকে নিয়ে তুলপাড় ব্রিটিশ মিডিয়ায়। তার সম্ভাব্য নতুন ঠিকানা হিসেবে ধরা হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। এবার ইতালিয়ান সিরি আর শিরোপা জিতেছে ইন্টার মিলান। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোল করেছেন রোমেলু লুকাকু। তাকে নিয়েও বাতাসে দলবদলের খবর ভেসে বেড়াচ্ছে। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী চেলসিই সবচেয়ে বেশি এগিয়ে তাকে পাওয়ার ব্যাপারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App