জলাবদ্ধতায় পথচারীদের দুর্ভোগ

আগের সংবাদ

রানি অহিল্যাবাই প্রিয়াঙ্কা!

পরের সংবাদ

এবার আসছে ২ লাখ কোটি টাকার ঘাটতি বাজেট

প্রকাশিত: জুন ১, ২০২১ , ৫:০৫ অপরাহ্ণ আপডেট: জুন ১, ২০২১ , ৫:৩০ অপরাহ্ণ

রাজস্ব আদায়ের লক্ষমাত্রা সাড়ে ৩ লাখ কোটি টাকা

আগামীকাল বুধবার শুরু হচ্ছে দেশের ৫০ তম বাজেট অধিবেশন। আর আগামি বৃহষ্পতিবার ৬ লাখ ৫ হাজার কোটি টাকার বেশি বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তবে বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে এবারের বাজেট উচ্চভিলাসী হচ্ছে না। ২০২১-২২ অর্থ বছরের বাজেটের প্রতিপাদ্য রাখা হয়েছে ‘জীবন ও জীবিকার প্রাধান্য, আগামীর বাংলাদেশ’ বলে জানা গেছে।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনা মহামারির অভিঘাতে এবারে দেশের ইতিহাসে ২০২১-২২ অর্থবছরে আসছে সবচেয়ে বড় ঘাটতি বাজেট। যা ২ লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) তুলনায় ঘাটতি দাঁড়াচ্ছে ৬ দশমিক ৫ শতাংশের মতো। চলতি ২০২০-২১ অর্থবছরে তা ছিল ৬ শতাংশ। তবে আগের ১০ বছর ধরে বাজেট ঘাটতি রাখা হচ্ছিল ৫ শতাংশের নিচে। জিডিপির প্রবৃদ্ধি ৭ শতাংশের মতো হবে।

অর্থমন্ত্রণালয় সূত্রে আরও জানা যায়, করোনাকালে লক্ষ্যমাত্রার কতটা রাজস্ব আহরণ সম্ভব, তা নিয়ে অনিশ্চয়তার বাস্তবতা মেনে ২০২১-২২ অর্থবছরের জন্য এনবিআরকে ৩ লাখ ৫০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা দেওয়া হচ্ছে। এ ছাড়া এবার এনবিআর-বহির্ভূত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে, যার আকার হবে ৫০ হাজার কোটি টাকার মতো। বাজেট ব্যয়ের একটি বড় অংশ খরচ হয় বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)। আগামী বাজেটে এডিপির আকার ধরা হচ্ছে ২ লাখ ২০ হাজার কোটি টাকার মতো, যা চলতি অর্থবছরের মূল বরাদ্দের চেয়ে ১২-১৫ হাজার কোটি টাকা বেশি। ২০২০-২১ অর্থবছরের বাজেটের আকার ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়