×

শিক্ষা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য অবরুদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২১, ০৫:২৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য অবরুদ্ধ

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, রেজিস্টার অধ্যাপক আবদুস সালামসহ অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ করেছে অবৈধভাবে নিয়োগপ্রাপ্তরা। সোমবার (৩১ মে) সকাল থেকে ক্যাম্পাসে তারা অবস্থান নেয় এবং দুপুর ১২টার দিকে প্রশাসন ভবনে প্রবেশ করে কর্মকর্তাদের অবরুদ্ধ করে। বর্তমানে তারা উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক আনন্দ কুমার সাহার সম্মেলন কক্ষে অবস্থান করছে।

চাকরি প্রার্থীদের ভাষ্য, রুটিন দায়িত্বে থাকা উপাচার্য নিয়ম বহির্ভূতভাবে তাদের যোগদানে স্থগিতাদেশ দিয়েছেন। তারা যোগদান না করে ফিরে যাবেন না। সেজন্যই তারা অবরোধ করছেন।

এ বিষয়ে রাবি শাখা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান সুমন বলেন, আমরা গত ৬ মে যোগদান করেছি। ক্যাম্পাস খোলায় আমরা নিজ দপ্তরে জয়েন্ট করতে এসেছি। কিন্তু রুটিন দায়িত্বে থাকা উপাচার্য নিয়ম বহির্ভূতভাবে যোগদানে স্থগিতাদেশ দিয়েছেন। যদিও তিনি বলছে মন্ত্রণালয়ের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে কিন্তু তারা কোনো ডকুমেন্টস দেখাতে পারেননি। তাই আমরা যোগদানের দাবিতে অবরোধ করেছি।

এর আগে, গত ৫ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান ‘এডহক’-এ ১৩৮ জনকে নিয়োগ প্রদান করেন। পরদিন ৬ মে নিয়োগপ্রাপ্ত শিক্ষক কর্মকর্তা-কর্মচারী যোগদান করেন। এরপর ৮ মে উপাচার্যের দৈনন্দিন রুটিন দায়িত্ব পাওয়া উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের মাধ্যমে বিদায়ী উপাচার্যের দেয়া এই ১৩৮ জনের নিয়োগ আদেশের ওপর স্ব স্ব কর্মে যোগদানে স্থগিতাদেশ দেন।

ওই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের যোগদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে দুই উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়ার সঙ্গে বৈঠকে বসেছিলেন। কিন্ত তাতেও সুরাহা না হওয়ায় শেষ পর্যন্ত রাবির শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ করল অবৈধভাবে নিয়োগপ্রাপ্তরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App