×

আন্তর্জাতিক

কাশ্মীরে গুম হওয়া সন্তানের খোঁজে মাটি খুঁড়ে চলেছেন এক পিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২১, ০৮:৪২ এএম

কাশ্মীরে গুম হওয়া সন্তানের খোঁজে মাটি খুঁড়ে চলেছেন এক পিতা

মঞ্জুর আহমেদ ওয়াগাই, শাকির মঞ্জুরের পিতা। ছবি: বিবিসি বাংলা।

ভারত-শাসিত কাশ্মীরে গত বছরের আগস্ট মাসে এক ভারতীয় সৈন্যকে অপহরণ করেছিল একদল লোক। তার পরিবারের বিশ্বাস, সে আর জীবিত নেই। সেই সৈনিকের পিতা এখনও খুঁজে বেড়াচ্ছেন তার ছেলের দেহাবশেষ। পিতা মঞ্জুর আহমেদ ওয়াগাই প্রথম যেদিন শুনেছিলেন তার ছেলে শাকির মঞ্জুরকে অপহরণ করা হয়েছে, তার এক দিন পরই পুলিশ তার গাড়িটি খুঁজে পেয়েছিল। আগুনে পুড়ে কয়লা হয়ে গিয়েছিল গাড়িটি।

সেখান থেকে প্রায় নয় মাইল দূরে একটি আপেলের বাগানে পাওয়া গিয়েছিল তার হালকা বাদামী রঙের শার্ট আর কালো রঙের টি-শার্ট। সেগুলো ছিল ছিন্নভিন্ন, এবং তাতে লেগে ছিল ছোপ ছোপ রক্ত। এটুকুই, তার পরে আর কিছুই পাওয়া যায়নি। খবর বিবিসি বাংলার।

তার পরিবার বলছে, ঘটনার দিন শাকির তার ঘাঁটিতে ফিরছিলেন, এবং মাঝপথে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা তার গাড়ি থামায়।

"তাদের কয়েকজন লাফিয়ে তার গাড়িতে উঠে পড়ে এবং এর পর গাড়িটি চলে যায়," প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বলছিলেন শাহনেওয়াজ মঞ্জুর - শাকিরের সবচেয়ে ছোট ভাই। তারপর গাড়িটি কোথায় গিয়েছিল কেউ জানে না।

শাহনেওয়াজ আরও বলেন, তিনি মোটরবাইকে করে বাড়ি ফেরার সময় শাকিরের গাড়িটি দেখেছিলেন - তা উল্টো দিক থেকে আসছিল। তার মনে আছে, গাড়িটা তখন অপরিচিত লোকে ভরা ছিল।

"তুমি কোথায় যাচ্ছো? " শাহনেওয়াজ বাইক থামিয়ে চিৎকার করে প্রশ্ন করেছিলেন। "আমার পেছন পেছন এসো না," গাড়ি থেকে জবাব দিয়েছিলেন তার ভাই।

শাকির মঞ্জুরের অপহরণের পর নয় মাস পেরিয়ে গেছে। তার পিতা মঞ্জুর এখনো ছেলের মৃতদেহ খুঁজে ফিরছেন। তিনি তার খোঁজ শুরু করেছিলেন সেই গ্রাম থেকে - যেখানে তার ছেঁড়া কাপড়চোপড় পাওয়া গিয়েছিল। এর আশপাশে আরো ৫০ কিলোমিটার জায়গা - যেখানে আছে ফলের বাগান, ছোট ছোট পাহাড়ী নদী, ঘন জঙ্গল আর গ্রাম - সবখানে তিনি তন্ন তন্ন করে খুঁজলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App