×

জাতীয়

এলপিজি সিলিন্ডারের দাম কমে ৮৪২ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২১, ০১:০৩ পিএম

এলপিজি সিলিন্ডারের দাম কমে ৮৪২ টাকা

এলপিজি

এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম আরো কমলো। এর ফলে ১২ কেজি সিলিন্ডার এখন ৮৪২ টাকায় বিক্রি হবে। গত মাসে এই মূল্য ছিল ৯০৬ টাকা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বি ই আর সি) সোমবার (৩১ মে) নতুন এই দাম নির্ধারণ করেছে। আগামীকাল মঙ্গলবার থেকে সারা দেশে নতুন নির্ধারিত দামে গ্যাস সিলিন্ডার বিক্রির নির্দেশ দেয়া হয়েছে। এলপিজির নতুন এই মূল্যহার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করেছে বিইআরসি। ভোক্তা পর্যায়ে জুন মাসের জন্য প্রতিকেজি এলপিজির দাম ঠিক হয়েছে মূসক ছাড়া ৬৫ টাকা ৭২ পয়সা, যা মূসকসহ ৭০ টাকা ১৭ পয়সা পড়বে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে ভারসাম্য রেখে দেশে বোতলজাত লিকুইড ন্যাচারাল গ্যাস (এলপিজি) ও অটোগ্যাসের দাম নির্ধারণ করা হয়। বিইআরসির সিদ্ধান্ত অনুযায়ী, মূসকসহ বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের সর্বোচ্চ খুচরা মূল্য ৮৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। মধ্যপ্রাচ্যের জ্বালানি কোম্পানি সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের মূল্য প্রতি মাসে আন্তর্জাতিক বাজারের উপর নির্ভরশীল। এ কারণে এলপি গ্যাসের দাম প্রতি মাসে উঠানামা করে। ফলে বাংলাদেশের প্রতি মাসে নতুন করে মূল্য নির্ধারণ করা হয়। এলপিজিতে ৩৫ অনুপাত ৬৫ হারে প্রোপেন ও বিউটেনের মিশ্রণ বিবেচনায় নিয়ে এই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল বলেন, সৌদি সিপি, ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ও ব্যাংকিং হারে পরিবর্তন বিবেচনা করে দাম সমন্বয় করা হয়েছে।

দাম কার্যকর করা নিয়ে বিইআরসির চেয়ারম্যান বলেন, কেউ নির্ধারিত দামের কমে বিক্রি করতে পারে। কিন্তু বেশি দামে বিক্রি করা যাবে না। কমিশন ঘোষিত মূল্যহার বাস্তবায়নে স্থানীয় প্রশাসন যাতে ভূমিকা রাখতে, সে জন্য বাণিজ্যসচিব ও জ্বালানি সচিবকে চিঠি দেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App