×

আন্তর্জাতিক

উত্তরপ্রদেশে করোনায় মৃতদেহ নদীতে ফেলছেন আত্মীয়রা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মে ২০২১, ০৯:২৯ এএম

উত্তরপ্রদেশে করোনায় মৃতদেহ নদীতে ফেলছেন আত্মীয়রা

উত্তরপ্রদেশের রাপ্তি নদীতে এক করোনা রোগীর দেহ ফেলছেন পিপিই কিট পরে থাকা ব্যক্তি। ছবি: হিন্দুস্তান টাইমস

করোনা পরিস্থিতিতে ভারতের উত্তরপ্রদেশের নদীগুলিতে ভাসছে দেহ। এই দেহগুলির মধ্যে একটা বড় অংশ কোভিডে মৃত্যু হওয়া ব্যক্তিদের। এই নিয়ে গত বেশ কয়েক সপ্তাহ ধরেই বিরোধীদের তোপের মুখে পড়তে হয়েছে উত্তরপ্রদেশের যোগী সরকারকে। এই পরিস্থিতিতে এবার এক ভিডিয়ো ভাইরাল হল, যাতে দেখা যাচ্ছে, উত্তরপ্রদেশের রাপ্তি নদীতে এক করোনা রোগীর দেহ ফেলছেন পিপিই কিট পরে থাকা ব্যক্তি। ঘটনাটি উত্তরপ্রদেশের বলরামপুর জেলায় ঘটেছে। এই ভিডিয়ো ভাইরাল হওয়ায় আরও অস্বস্তি বেড়েছে যোগী সরকারের। খবর হিন্দুস্তান টাইমসের।

ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, একটি ব্রিজের উপর থেকে প্লাস্টিকে জড়ানো একটি মৃতদেহ নীচে নদীতে ফেলছন এক ব্যক্তি। সেই ব্যক্তির গায়ে রয়েছে পিপিই কিট। পিপিই কিট পরে থাকা ব্যক্তির সঙ্গে ভিডিয়োতে আরও একজনকে দেখা যায়। সেই ব্যক্তিও এই কাজে সাহায্য করছিল। এদিকে এভাবে দিনের বেলায় এমন কাজ কেউ কী করে করতে পারে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে প্রশাসনের ব্যর্থতা নিয়ে। এদিকে এই ঘটনা ভাইরাল হতেই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সঞ্জয় শুক্লা নামক এক ব্যক্তির বিরুদ্ধে মহামারী আইনের অধীনে মামলা দায়ের হয়েছে। অভিযোগ, এই ঘটনার সঙ্গে এপি মিশ্র নামক এক চিকিত্সকও জড়িত।

বলরামপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভিবি সিং জানিয়েছেন, 'প্রাথমিক তদন্তের পর জানা গেছে যে, ২৫ মে ওই রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তার তিনদিন পর তার মৃত্যু হয়। কোভিড প্রোটোকল মেনেই তার দেহ আত্মীয়দের হাতে তুলে দেওয়া হয়। তদন্তে দেখা গেছে যে, আত্মীয়রাই দেহটি নদীতে ফেলে দিয়েছেন। আমরা মামলা দায়ের করেছি। কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

করোনা পরিস্থিতিতে নদীতে কয়েক হাজার মৃতদেহ ভেসে গেছে গত কয়েকদিনে। এই খবর প্রকাশ্যে আসতেই যোগী সরকার তত্পর হয়েছে। ভেসে যাওয়া দেহ উদ্ধার করে তা সত্কার করার ব্যবস্থা করা হচ্ছে পুলিশের পক্ষ থেকে। এদিকে নদীর আশেপাশে থাকা বাসিন্দারা এই বিষয়টি নিয়ে ভীত সন্ত্রস্ত। অন্যদিকে নদীর পারে বালি চাপা অবস্থাতেও পাওয়া গেছে হাজারের উপর দেহ। এদের অনেকেরই করোনা সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে। এর ফলে এই দেহগুলি থেকে করোনা ছড়ানোর আশঙ্কাও থেকে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App