×

খেলা

যে কারণে হোয়াইটওয়াশ হাতছাড়া হলো টাইগারদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২১, ০২:১৪ এএম

যে কারণে হোয়াইটওয়াশ হাতছাড়া হলো টাইগারদের

সিরিজ জিতলেও শেষপর্যন্ত লঙ্কানদের হোয়াইটওয়াশ কতরতে পারল না টাইগররা।

ঘরের মাঠে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার সুযোগ পেয়েও করতে পারেনি টাইগাররা। সিংহলিজদের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জয় তুলে নিয়ে প্রথমবারের মতো লঙ্কানদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার মিশনে নামে টাইগাররা। কিন্তু ক্যাচ মিস এবং বাজে ব্যাটিংয়ের কারণে ৯৭ রানের বিশাল ব্যবধানে ম্যাচ হারে লাল-সবুজের প্রতিনিধিরা। আর এই হারের কারণে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে হোয়াইওয়াশের স্বাদ দিতে ব্যর্থ হয়েছে তামিম-মুশফিকরা। টাইগাররা কেন শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে পারেনি সেই সম্পর্কে ভোরের কাগজের সঙ্গে আজ একান্ত আলাপচারিতায় জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা এবং খ্যাতিমান কোচ নাজমুল আবেদীন ফাহিম সে বিষয়গুলো নিয়ে কথা বলেছেন। বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবালও ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বীকার করেছেন ক্যাচগুলো মিস না হলে ফলাফল অন্য রকম হতো। তবে তামিম জানিয়েছেন বাংলাদেশ পরবর্তী ম্যাচগুলোতে এই সমস্যাগুলো দূর করার সব চেষ্টা করবে।

পুরো সিরিজেই হতাশ করেছেন তরুণ ব্যাটসম্যানরা। বিশেষ করে প্রথম দুই ম্যাচে লিটন দাস ও শেষ ম্যাচে তার জায়গায় সুযোগ পাওয়া নাঈম শেখ। তিন ম্যাচেই সাকিব আল হাসান, প্রথম ম্যাচে ভালো খেলার পর শেষ দুই ম্যাচে আফিফ হোসেন ধ্রুব পাননি রানের দেখা।

ব্যাটিংয়ে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ ব্যতীত কেউই সে অর্থে ভালো করতে পারেননি। এছাড়া শেষ ম্যাচে ফিল্ডিংও হয়েছে যাচ্ছেতাই। লঙ্কান অধিনায়ক কুশল পেরেরার ক্যাচই তিনবার ছেড়েছে বাংলাদেশের ফিল্ডাররা। যিনি ১২০ রানের ইনিংস খেলে দলকে নিয়ে গেছেন সুবিধাজনক অবস্থানে।

টাইগাররা সিরিজ জিতলেও ব্যাটিং ও ফিল্ডিংয়ে বাজে পারফরম্যান্স নিয়ে হতাশ সমর্থকরা। ম্যাচ শেষে সিরিজের শিরোপা হাতে নেয়ার আগে তামিম বলেছেন, ‘গত ম্যাচের পর এবং এ ম্যাচের শুরুতে আমি যেমনটা বলেছিলাম, আমরা সিরিজ জিতেছি কিন্তু একবারো নিখুঁত ম্যাচ খেলিনি। আমরা এই সিরিজে আমাদের সম্ভাবনার পুরোটা দিয়ে খেলতে পারিনি। সিরিজ জেতার পর আমি বলতে পারি যে আমাদের কাজ করার মতো কিছু জায়গা আছে।’

জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা আজ ভোরের কাগজকে বলেন, ঘরের মাঠে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার সুযোগ পেয়েও তামিমরা তা কাজে লাগাতে পারেননি মূলত নিজেদের বাজে পারফরম্যান্সের কারণে। শ্রীলঙ্কা শেষ ম্যাচে অর্থাৎ তৃতীয় ওয়ানডেতে যে দলটিকে মাঠে নামিয়েছিল তারা ছিল বেশ অ্যাগ্রেসিভ। তারা যে খেলাটি খেলেছে তা দেখে মনে হয়েছে আগের সেই শ্রীলঙ্কা খেলছে। প্রথম দুই ম্যাচে লঙ্কানরা যদি পরীক্ষা-নিরীক্ষা না চালাত তা হলে এই সিরিজের ফলাফল অন্য রকম হতে পারত।

টাইগারদের ব্যর্থতার কারণ অনুসন্ধান করতে গিয়ে তিনি জানান, ওপেনিং জুটি বড় পার্টনারশিপ দাঁড় করাতে পারেনি। দেড় বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে নিজের ছন্দ খুঁজে পাচ্ছেন না সাকিব আল হাসানও। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সাইড বেঞ্চে সময় কাটাতে হয়েছে বেশ কয়েক ম্যাচে। দেশে ফিরে কোয়ারেন্টাইনে থাকায় অনুশীলনে সুযোগ পাননি সাকিব-মোস্তাফিজ। শ্রীলঙ্কার বিপক্ষে ঘনঘন পরিবর্তন কাজে আসেনি। যাকে বাদ দিয়ে অন্যকে নেয়া হয়েছে, সে বাদ দেয়া খেলোয়াড়ের সমকক্ষও ছিলেন না।

টাইগারদের ফিল্ডিং সম্পর্কে শফিকুল হক হীরা বলেন, তামিম বাহিনীর ফিল্ডিং দিনকে দিন খারাপ হচ্ছে। নিউজিল্যান্ড সফরে, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে আমরা ক্যাচ মিসের মহড়া দেখেছি। মিরপুরেও একই অবস্থা হয়েছে। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে হলে ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে। কোচ দিয়ে নয়, যারা ফিল্ডিংয়ে খারাপ তারা নিজেরাই মাঠে গিয়ে অন্য কাউকে নিয়ে বেশি বেশি ফিল্ডিং প্র্যাকটিস করতে পারে। তামিম-সাকিবরা বিপদে পড়লে যার কাছে ছুটে যান তিনি হচ্ছেন নাজমুল আবেদীন ফাহিম। কি কারণে ঘরের মাঠে টাইগাররা শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করতে পারেনি সেই সম্পর্কে খ্যাতিমান এই কোচ বলেন, আমরা সিরিজ জিতলেও ভালো খেলিনি। সফরকারীরা আমাদের দুর্বলতার দিকগুলো বুঝতে পেরে তৃতীয় ওয়ানডে ম্যাচে তা কাজে লাগিয়ে ফায়দা লুটেছে। আমাদের বোলিং ভালো না হলে ফলাফল অন্য রকম হতে পারত। টাইগারদের ব্যাটিং সম্পর্কে তিনি বলেন, টপ অর্ডার এবং লোয়ার অর্ডারে ব্যাটসম্যানরা নামের প্রতি সুবিচার করতে পারেননি। ব্যাটসম্যানরা ছন্দ খুঁজে না পাওয়ার কারণ বিশ্লেষণ করলে দেখা যায় যথেষ্ট প্রস্তুতির ঘাটতি রয়েছে। ঘরোয়া লিগ বা অন্য কোনো টুর্নামেন্টে খেলার পর সিরিজ শুরু হলে ক্রিকেটাররা নিজেদের মেলে ধরার সুযোগ পেত। সরাসরি ইন্টারন্যাশনাল ম্যাচ দিয়ে শুরু হওয়ায় ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেননি। ব্যাটসম্যানদের ছন্দে ফেরা প্রসঙ্গে নাজমুল আবেদীন ফাহিম বলেন, কয়েক দিন পরেই ডিপিএল শুরু হচ্ছে। সেখানে ব্যাটসম্যানরা তাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারবে। চাপ নেয়ার সুযোগ পাবে। মোদ্ধা কথা, আত্মবিশ্বাস ফিরে পাবে। ফিল্ডিং প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দলের সব ফিল্ডারই খারাপ নয়। কয়েকজন হয়তো বাজে ফিল্ডিং করেন। তাদের নিয়ে ফিল্ডিং কোচের স্পেশাল কাজ করা উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App