×

খেলা

মোহামেডানের অধিনায়ক সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মে ২০২১, ০৮:৫৬ এএম

মোহামেডানের অধিনায়ক সাকিব

মোহামেডানের অধিনায়ক হলেন সাকিব আল হাসান। ছবি: ভোরের কাগজ

মোহামেডানের অধিনায়ক সাকিব

শনিবার মোহামেডানের জার্সি উন্মোচন করা হয়। ছবি: ভোরের কাগজ।

পাঁচ বছর ধরে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) না খেলা সাকিব আল হাসান মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলার জন্য ১৯ মে অনুমতি পান। তখনই একটা গুঞ্জন শোনা গিয়েছিল, স্পিনার আবদুর রাজ্জাক না থাকায় সাকিবই হতে পারেন ক্লাবটির নয়া অধিনায়ক। শেষ পর্যন্ত তাই সত্যি হলো, অভিজ্ঞ সাকিবের কাঁধেই নেতৃত্বভার দিল মোহামেডানের কর্মকর্তারা। শনিবার (২৯ মে) এক বিবৃতির মাধ্যমে মোহামেডান তাকে অধিনায়ক করার কথা জানায়।

১২ দলের অংশগ্রহণে টি-টোয়েন্টি ফরম্যাটে সোমবার থেকে বসতে যাচ্ছে এই টুর্নামেন্ট। তার আগে করোনা পরীক্ষায় পজেটিভ হয়েছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ইমরুল কায়েস ও ব্রাদার্স ইউনিয়নের অভিজ্ঞ ব্যাটসম্যান তুষার ইমরান। এ দুুজন ছাড়াও কয়েকজন স্টাফও টুর্নামেন্ট শুরুর আগে করোনায় আক্রান্ত হয়েছেন।

[caption id="attachment_287000" align="aligncenter" width="700"] শনিবার মোহামেডানের জার্সি উন্মোচন করা হয়। ছবি: ভোরের কাগজ।[/caption]

শনিবার রাজধানীর সাকিবের নেতৃত্ব দেয়ার ঘোষণা করে মোহামেডান স্পোর্টিং ক্লাব। অনুষ্ঠানে এবারের লিগে মোহামেডানের জার্সিও উন্মোচন করা হয়েছে। দলের সাবেক অধিনায়ক আবদুর রাজ্জাক বিদায় নিয়েছেন খেলোয়াড়ি জীবন থেকে। তাই নতুন অধিনায়ক সাকিবকেই করা হয়েছে। নেতৃত্ব পাওয়ার পর নিজের লক্ষ্যের কথা জানিয়েছেন সাকিব। তিনি বলেন, ‘লক্ষ্য অবশ্যই থাকবে যেন তালিকার উপরে থাকতে পারি। কিন্তু লিগটা আসলে অনেক বড়। এখানে ম্যাচ বাই ম্যাচ যাওয়াটাই গুরুত্বপূর্ণ। আমাদের প্রথম লক্ষ্য প্রথম ম্যাচটা জেতা। আমরা যদি প্রথম ম্যাচে ধারাবাহিকতা পেয়ে যাই এবং এটা ধরে রাখতে পারলে ভালো হয়। যেহেতু টি-টোয়েন্টি ক্রিকেট, এখানে বড় দল ছোট দল খুব একটা পার্থক্য রাখে না, দিনে যে ভালো খেলবে সেই জিতবে। সেই জায়গা থেকে ধারাবাহিকতা পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। চেষ্টা থাকবে আমরা যেন প্রথম ম্যাচেই ধারাবাহিকতা পেয়ে যাই এবং সেটা ধরে রাখতে পারি।

ঢাকা প্রিমিয়ার লিগকে সামনে রেখে ২৬ মে ক্রিকেটার ও ক্লাব কর্মকর্তাদের করোনা পরীক্ষা করা হয়। তখন ৯ জন ছাড়া বাকি সবার ফল নেগেটিভ আসে। আজ হাতে এসেছে দ্বিতীয় পরীক্ষার ফলাফল। যাতে আগের পজেটিভ সবাই নেগেটিভ হয়েছেন, তবে পজেটিভ হলেন ইমরুল কায়েস ও তুষার ইমরানের মতো দুজন অভিজ্ঞ খেলোয়াড়। ইমরুল কায়েস কঠিন অনুলশীলন করলেও সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ দলে জায়গা হয়নি তার। এবার করোনার কারণে অনেকগুলো ম্যাচ মিস করবেন ডিপিএলেও! জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগের খেলার জন্য সম্প্রতি তিনি প্রস্তুতি নিচ্ছিলেন।

১২টি দল নিয়ে অনুষ্ঠিত হবে এবারের ঢাকা প্রিমিয়ার লিগ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম ও বিকেএসপির দুটি মাঠে প্রতিদিন ৬টি করে ম্যাচ মাঠে গড়াবে। তার আগে গতকাল থেকে দলগুলোর জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করার কথা। ঢাকার চারটি হোটেলে এই জৈব সুরক্ষা বলয় তৈরি করা হয়েছে। হোটেলগুলো হচ্ছেÑ ইন্টারকন্টিনেন্টাল, আমার-ই, ওয়েস্টিন ও ফোর পয়েন্টস বাই শেরাটন। জাতীয় দলের ক্রিকেটাররাও একদিন বিরতি নিয়ে রবিবার থেকে প্রিমিয়ার লিগের জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবেন। আর করোনার বিধি-নিষেধও পালন করতে হবে সঠিকভাবে। অন্যথায় জরিমানার মুখোমুখিও হওয়া লাগতে পারে তাদের।

সাকিব এবার পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার জন্যও ডাক পেয়েছিলেন। তবে তিনি বেছে নিয়েছেন ঘরোয়া লিগকেই। এর আগে শ্রীলঙ্কা সিরিজে না খেলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) বেছে নিয়েছিলেন তিনি। টুর্নামেন্টকে সামনে রেখে বেশ কজন খেলোয়াড়ও দলবদল করেছেন। বাংলাদেশের সর্বকালের সর্বশ্রেষ্ঠ ওপেনার তামিম ইকবাল এবার খেলবেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে। মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকুর রহিম খেলবেন আবাহনী লিমিটেডের হয়ে। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশের হয়ে তো বটেই, দুদলের খেলোয়াড়দের মধ্যেই সবচেয়ে বেশি রান করেছেন তিনি। ৩ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ২৩৭ রান, যার গড় ৭৯ এবং স্ট্রাইকরেট ৮৮.৪৩। সিরিজ সেরার পুরস্কারও উঠেছে তার হাতে। ভরসার আরেক নাম মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিনিধিত্ব করবেন গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হয়ে তিন ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন তিনি। দুই হাফসেঞ্চুরিতে রিয়াদের সংগ্রহ ১৪৮ রান। শুধু এই সিরিজেই না, বাংলাদেশের প্রায় প্রতিটি ম্যাচেই লড়াকু পুুঁজি এনে দিতে তিনি বদ্ধপরিকর।

২০২০ সালের ১৫ মার্চ করোনা ভাইরাসের আতঙ্ক মাথায় নিয়ে বেশ ঘটা করে শুরু হয় ডিপিএল ২০১৯-২০ মৌসুমের খেলা। কিন্তু করোনার কারণে এক রাউন্ড পর ঘোষণা আসে স্থগিত রাখা হয় টুর্নামেন্ট। আগের মৌসুমগুলোতে ৫৬০ ওভারে খেলা হলেও এবার তা অনুষ্ঠিত হচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটে। উল্লেখ্য, লিস্ট ‘এ’ শ্রেণির অন্তর্ভুক্ত হওয়ার পর ঢাকা প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল আবাহনী লিমিটেড। ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত মোট তিনবার শিরোপা জিতেছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App