×

স্বাস্থ্য

প্রেগন্যান্সি টেস্ট সকালেই করা কেন জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২১, ০২:০৩ পিএম

প্রেগন্যান্সি টেস্ট সকালেই করা কেন জরুরি

ফাইল ছবি

প্রেগন্যান্সি টেস্ট করার আগে প্রায় সব মহিলারই বুক দুরুদুরু করে। তিনি প্রেগন্যান্ট হতে চান বা না চান, এই পরীক্ষা করার একটু টেনশন তো হবেই। যিনি মা হতে চান, তাঁর মনে ভয় টেস্ট রিপোর্ট নেগেটিভ আসবে না তো? আবার যিনি এখনই কনসিভ করতে চান না, তাঁর উদ্বেগ, 'রিপোর্ট যেন পজিটিভ না আসে।' তাই প্রেগন্যান্সি টেস্ট করালে সবাই চান একদম পারফেক্ট রিপোর্ট।

গর্ভধারণ করেছেন কি করেননি, তা জানতে এখনকার দিনের বেশিরভাগ মহিলাই হোম প্রেগন্যান্সি টেস্ট কিটের উপর নির্ভর করেন। বাড়িতে একবার যাচাই করে নিয়ে তারপর অনেকে ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য নমুনা পাঠান। কিন্তু প্রথম ধাপ বেশিরভাগ ক্ষেত্রেই হোম প্রেগন্যান্সি টেস্ট। ৯৯ শতাংশ ক্ষেত্রেই বাড়িতে এই পরীক্ষার ফল সঠিক আসে। তবে আমাদের শরীরের অনেক কিছুর উপরে এই পরীক্ষার ফল ঠিক বা ভুল আসা নির্ভর করে।

পিরিয়ড ঠিকমতো না হলে, শরীরে হরমোনের ঘাটতি থাকলে এবং জীবনযাত্রার ওপরেও এই পরীক্ষার রিপোর্ট অনেকটা নির্ভর করে। প্রচলিত বিশ্বাস অনুসারে প্রেগন্যান্সি টেস্ট সকালে করা উচিত, এতে পরীক্ষার রিপোর্ট সঠিক আসে। রাতে এই টেস্ট করলে ভুল রিপোর্ট পাওয়ার সম্ভাবনা বেড়ে যায় বলে অনেকের ধারণা। কিন্তু সত্যিই কি তাই?

বিশেষজ্ঞরা বলছেন যে রাতে প্রেগন্যান্সি টেস্ট করা যেতেই পারে। তবে এর উপর ভুল রিপোর্ট পাওয়া নির্ভর করছে কিনা, তা এখনও স্পষ্ট নয়। কারণ ঘরে যে প্রক্রিয়ায় কেউ গর্ভবতী কিনা, তা জানতে পরীক্ষা হয়, তা শরীরে human chorionic gonadotropin বা HCG-র উপস্থিতির উপর নির্ভর করে। ওভালুয়েশন শুরু হওয়ার দশম দিনে শরীরে উত্‍পাদিত প্ল্যাসেন্টার উপর এই হরমোনের উপস্থিতি নির্ভরশীল। হোম টেস্ট কিটের দ্বারা নির্ধারণ করা সম্ভব, এই স্তরে HCG পৌঁছলে তবেই পরীক্ষার সঠিক ফল পাওয়া যায়।

সকালের প্রথম ইউরিন দিয়ে এই পরীক্ষা করতে বলার কারণ, সকালের প্রথম ইউরিন বেশি ঘন হয়। যত বেলা বাড়ে, তত ইউরিন পাতলা হয় এবং তাতে HCG-র উপস্থিতি কমতে থাকে। তাই রাতে প্রেগন্যান্সি টেস্ট করলে আপনি গর্ভবতী হলেও রিপোর্ট নেগেটিভ আসতে পারে।

শারীরিক সম্পর্ক হওয়ার পর পিরিয়ড মিস হলে প্রেগন্যান্সি টেস্ট করতে পারেন। তবে অনিয়মিত পিরিয়ড হলে শেষ পিরিয়ডের তারিখের পর ৩৫-৪০ দিন পর্যন্ত অপেক্ষা করুন। সঠিক রিপোর্ট রাতের থেকে সকালে টেস্ট করাই ভালো। আপনার যদি মনে হয় আপনি প্রেগন্যান্ট, তাও রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে হোম কিটের ভরসায় না থেকে ল্যাব থেকে পরীক্ষা করিয়ে নিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App