×

পুরনো খবর

এই অভ্যাসগুলো করলে ত্বকে পড়বে না বয়সের ছাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২১, ১২:১২ পিএম

এই অভ্যাসগুলো করলে ত্বকে পড়বে না বয়সের ছাপ

ফাইল ছবি

ভালো ত্বক সৌন্দর্য বৃদ্ধি করে। নিজেকে ভালো দেখতে সবাই চায়। ত্বক ভালো রাখতে ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন রয়েছে। কিন্তু আমাদের রোজকার কিছু অভ্যেস ত্বকের সমস্যার প্রধান কারণ যা আমরা অনেকেই জানি না। সেই খারাপ অভ্যাসগুলো যদি আমরা পরিত্যাগ করি তবে সহজেই ভালো থাকতে পারে আমাদের ত্বক। আমাদের রোজ করা বেশ কিছু খারাপ অভ্যাস যেমন ধূমপান, মদ্যপান, জাঙ্ক ফুড এড়িয়ে চলা ইত্যাদি যদি আমরা মেনে চলতে পারি, তবে চেহারায় তার প্রভাব পড়বে না। বরং স্বাস্থ্য ভালো থাকবে।

১. ধূমপান: ধূমপান যে আমাদের শরীরে জন্য ক্ষতিকর সেটা সিনেমা শুরু হওয়ার আগে ধূমপান নিয়ে যে সতর্কতা মূলক প্রচার চালানো হয় তা দেখার আগে থেকেই আমরা জানি। ধূমপানের ফলে যেমন ফুসফুস ও গলার ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে তেমনি ধূমপানের ফলে আমাদের হৃদপিণ্ড ক্ষতিগ্রস্ত হয়। এই নেশার ফলে ত্বকে বয়সের ছাপ খুব তাড়াতাড়ি পড়ে। সময়ের আগেই দেখা যায় বলিরেখা। ত্বকে কোলাজেন ও ইলাস্টেন তৈরি হওয়ার যে প্রাকৃতিক প্রক্রিয়া থাকে, ধূমপানের ফলে সেটা ক্ষতিগ্রস্ত হয়। তাই ধূমপান ছেড়ে দেওয়া ভালো। শুরুতে অসম্ভব মনে হলেও চেষ্টা করলেই সম্ভব।

২. পর্যাপ্ত ঘুম: সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম আবশ্যক। ঘুম পর্যাপ্ত না হলে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে, তেমনই দীর্ঘদিন ধরে পর্যাপ্ত ঘুম না হওয়ার ফলে ত্বকের ওপর তার প্রভাব পড়ে। তাই ত্বক ভালো রাখতে নিয়ম করে প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।

৩. মানসিক চাপ বা স্ট্রেস: মানসিক চাপ আমাদের সবার জীবনেই কম বেশি আছে। কর্মক্ষেত্রের চাপ, পারিবারিক চাপকে অনেক সময় এড়িয়ে চলা যায় না। কিন্তু স্ট্রেসের পরিমাণ মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেলে তার প্রভাব শরীরে পরে। এবং দীর্ঘদিন ধরে এই অভ্যাসের ফলে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তাই স্ট্রেস কমাতে নিয়মিত ব্যায়াম ও যোগাসন করা যেতে পারে ।

৪. মদ্যপান: মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মদ্যপান শরীরের ট্রাইগ্লিসারইডের মাত্রা বাড়িয়ে দেয়। এতে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। এছাড়া নিয়মিত মদ্যপান করার ফলে শরীর থেকে ভিটামিন এ কমে যায়, ভিটামিন এ ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো।

৫. নিয়মিত শরীর চর্চা: অনেকেই শরীর চর্চা করেন না। শরীর চর্চা না করার ফলে নানা রকম শারিরীক সমস্যার পাশাপাশি ত্বকের সমস্যাও দেখা দিতে পারে। শরীর চর্চা করলে দেহে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এর ফলে ত্বক ভালো থাকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App