×

খেলা

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার মিশনে দুপুরে মাঠে নামছে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২১, ০৯:২০ এএম

শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার মিশনে দুপুরে মাঠে নামছে টাইগাররা

প্রথম দুই ম্যাচে লংকাকে হারিয়ে ফুরফুরে মেজাজে টাইগাররা।

আইসিসি ওয়ানডে সুপার লিগে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ওয়ানডেতে জিতে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ এখন ২-০ ব্যবধানে এগিয়ে। ৫০ পয়েন্ট নিয়ে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান বাংলাদেশের দখলে। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও সর্বশেষ ম্যাচে শুক্রবার দুপুর একটায় দুদল ফের মুখোমুখি হচ্ছে। এ ম্যাচে লঙ্কানদের প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার সুযোগ টাইগারদের।

আজকের ম্যাচে জিতলে হোয়াইটওয়াশের পাশাপাশি সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানও আরও দৃঢ় হবে তামিম ইকবাল বাহিনীর। এই সিরিজের আগে ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে কোনো সিরিজই জিততে পারেনি বাংলাদেশ, হোয়াইটওয়াশ করা তো দূরের কথা। আজ ম্যাচ জিততে পারলে ওয়ানডেতে ১৪তম বারের মতো প্রতিপক্ষকে ধবলধোলাই করবে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে টাইগাররা জিম্বাবুয়েকে পাঁচবার, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও কেনিয়াকে দুবার করে, পাকিস্তান ও আয়ারল্যান্ডকে একবার করে হোয়াইটওয়াশ করেছে।

ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে এখন পর্যন্ত অর্ধশত ম্যাচ খেলেছে লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে দুটি ম্যাচে কোনো ফল হয়নি। এছাড়া শ্রীলঙ্কার ৩৯ জয়ের বিপরীতে বাংলাদেশের জন্য ৯ ম্যাচে। আজকের ম্যাচে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা জয় পেলে সেই সংখ্যাটি উন্নীত হবে দুই অঙ্কের ঘরে। এ ম্যাচের আগে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার কয়েকটি রেকর্ডের সামনে রয়েছেন। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সিংহলিজদের এক উইকেট তুলে নিতে পারলেই দুই রেকর্ডের মালিক বনে যাবেন। এক উইকেট পেলেই সর্বোচ্চ উইকেটের দিকে মাশরাফিকে ছাড়িয়ে যাবেন তিনি। দুজনের সংগ্রহেই এখন রয়েছে সমান ২৬৯টি করে উইকেট।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে খেলা বিধায় আর এক উইকেট পেলেই একটি রেকর্ডে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামকে ছাড়িয়ে যাবেন সাকিব। এক ভেন্যুর হিসাবে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ওয়াসিম ৭৭ ম্যাচ খেলে ১২২ উইকেট নিয়েছেন। সাকিব মিরপুরে ৮৪ ম্যাচেও ওয়াসিমের সমান উইকেট শিকার করেছেন। সে হিসেবে আজ উইকেট পেলেই ওয়াসিমকে টপকে এক ভেন্যুতে ১২৩ উইকেটের মালিক হবেন তিনি। এ ম্যাচে একটি রেকর্ডে কিংবদন্তি কুমার সাঙ্গাকারার পাশে বসার সুযোগ টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিমের সামনে। আজ হাফসেঞ্চুরি হাঁকাতে পারলেই ওয়ানডেতে দুদলের মুখোমুখি দেখায় সাঙ্গাকারার সমানসংখ্যক অর্ধশত রানের ইনিংস হবে মিস্টার ডিপেন্ডেবলখ্যাত উইকেটকিপারের।

সাঙ্গাকারা বাংলাদেশের বিপক্ষে হাফসেঞ্চুরি করেছেন ছয়বার, মুশি পাঁচবার। পাশাপাশি আর আট রান করতে পারলেই শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে এক হাজার রান হবে মিস্টার ডিপেন্ডেবলখ্যাত ব্যাটসম্যানের। এ ম্যাচের আগে মাহমুদউল্লাহ রিয়াদ মনে করছেন, তিনি বর্তমানে ফিটনেস লেভেলের সর্বোচ্চ পর্যায়ে আছেন। রিয়াল বলেন ‘আলহামদুলিল্লাহ ফিটনেস লেভেল ক্যারিয়ারের সেরা অবস্থানে আছি। ফিটনেস নিয়ে গত দু-তিন বছর ধরে কাজ করছি। সেটা রানিং বা জিম হোক। এই জিনিসগুলো আমি সব সময় করি যেন ফিটনেসটা ভালো থাকে। দুএকটা ইনজুরিও হয়েছিল, এগুলোর জন্য অনেক ব্যালেন্সিং ও ম্যান্টেন্যান্স কাজ করা লাগে। চেষ্টা করছি যেন ফিটনেস আরো ভালো থাকে।

শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া বাংলাদেশের বিপক্ষে লঙ্কানদের সিরিজ হারের বিষয়টি কিছুতেই মেনে নিতে পারছেন না। টুইটারে তিনি লেখেন, ‘শ্রীলঙ্কার সাবেক খেলোয়াড় ও অধিনায়ক হিসেবে বাংলাদেশের কাছে প্রথম সিরিজ হার মেনে নেয়া আমার পক্ষে কঠিন। জাতীর সম্মান ঝুঁকিতে রয়েছে ছেলেরা, শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাও।’

শেষ ম্যাচে আজ হার এড়াতে হলে নিজেদের সবটুকু দিয়ে খেলতে হবে সফরকারীদের। কেননা আগের দুটি ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে তারা। প্রথম ম্যাচে ৩৩ রানে হারের পর বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় ম্যাচে ১০৩ রানে পরাজয় বরণ করে কুশাল পেরেরার নেতৃত্বধীন দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App