×

জাতীয়

নিউক্যাসেলের প্রথম অশ্বেতাঙ্গ মেয়র বাংলাদেশের হাবিবুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২১, ১১:৫৮ এএম

নিউক্যাসেলের প্রথম অশ্বেতাঙ্গ মেয়র বাংলাদেশের হাবিবুর

হাবিবুর রহমান

প্রথম অশ্বেতাঙ্গ মেয়র হিসাবে ব্রিটেনের নিউক্যাসেলে বাংলাদেশি বংশোদ্ভূত হাবিবুর রহমানকে নিয়োগ দেওয়া হয়েছে। প্রায় ৮০০ বছরের ইতিহাস ভেঙে এ পদে নিয়োগ পান তিনি। বুধবার (২৬ মে) হাবিবুর এ দায়িত্ব আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন।

দায়িত্ব নেওয়ার পর তিনি মা-বাবার প্রতি অসীম শ্রদ্ধা জানান। ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকল মানুষের জন্য সমান কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত গুরুত্বপূর্ণ ব্যক্তিরা হাবিবুর রহমানের প্রশংসা করেন। হাবিবুরের এই অর্জনে বিভিন্ন সংবাদমাধ্যমে গুরুত্বসহকারে সংবাদ প্রকাশিত হয়েছে।

মাত্র ১২ বছর বয়সে হাবিবুর রহমান ১৯৮৫ সালে বাবা-মা ও ৬ ভাইয়ের সঙ্গে বাংলাদেশ ছেড়ে ব্রিটেনের টাইনসাইডে চলে যান। বর্তমানে তিনি এখন এলসউইকের নির্বাচিত কাউন্সিলর। নিউক্যাসেলে লর্ড মেয়র পদে ডেভিড কুকের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। করোনা ভাইরাসের কারণে তার এ নিয়োগ এক বছর বিলম্বিত হয়েছে। বার্ষিক সাধারণ সভায় তিনি নিউক্যাসেল সিটি কাউন্সিলে মেয়র পদে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হন। তিনি বিরোধী লেবার দলের সমর্থক। দুই বছর নিউক্যাসেল শেরিফ ও ডেপুটি মেয়র হিসাবে দায়িত্ব পালন করেছেন হাবিব।

আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার সময় হাবিবুর রহমান তার সহকর্মীদের বলেছেন, নিউক্যাসেলে তার শৈশবের দিনগুলো বাধাগ্রস্ত হয়েছিল নিষ্ঠুর বর্ণবাদে। একজন এশিয়ান মুসলিম হিসাবে এই শহরে তার যে অভিজ্ঞতা, তা থেকে তিনি দৃঢ়প্রতিজ্ঞ বর্নবাদ বৈষম্যকে একদিন পরাজিত করবেন। হাবিবুর বলেন, এভাবেই ইতিহাস নির্মিত হয়। এই ইতিহাস আরও আগে হওয়া উচিত ছিল। আমি ঘৃণাপ্রসূত অপরাধ ও যে কোনো রকম বর্ণবাদকে চ্যালেঞ্জ এবং নিন্দা জানাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App