×

খেলা

নাঈমের পর সাকিবকে হারাল টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২১, ০৫:৪৮ পিএম

নাঈমের পর সাকিবকে হারাল টাইগাররা

আউট হয়ে সাজঘরে ফিরছেন সাকিব আল হাসান

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচে সুবিধাজনক অবস্থানে নেই তামিম ইকবাল বাহিনী। লঙ্কানদের দেওয়া ২৮৭ রানের জবাবে ব্যাট করতে নেমে ৯ রানে দুই উইকেট হারিয়ে চাপে টাইগাররা। লিটন দাসের জায়গায় খেলতে নামা নাঈম শেখ ২ বল থেকে এক রান দুশমন্থ চামিরার বলে সাজঘরে ফিরে গেলে ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। ৭ বল থেকে ৪ রান করে সেই চামিরার শিকার হন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচে সাকিবের ব্যাট থেকে এসেছে ১৯ রান। প্রথম ম্যাচে ১৫ রান করার পর দ্বিতীয় ম্যাচে শূন্য রান করেন তিনি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১২ রান। ক্রিজে আছেন তামিম ইকবাল ৫ এবং মুশফিকুর রহিম ১ রানে অপরাজিত রয়েছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে আজ শুক্রবার একটি উইকেট নিতে পারলেই ডাবল কীর্তি গড়ার হাতছানি ছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ওয়ানডেতে মাশরাফিকে টপকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেটের পাশাপাশি এক ভেন্যুতে ওয়াসিমের সমানসংখ্যক উইকেট হতো তার। কিন্তু সাকিব আজ ১০ ওভার বল করে কোনো উইকেটই পাননি, ফলে মাশরাফিকে ছাড়িয়ে যেতে ১৬ জুলাই পর্যন্ত অপেক্ষা বাড়ল তার। কেননা ১৬ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডের প্রথম ম্যাচ খেলবে টাইগাররা। ওই ম্যাচে বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ককে টপকে যাওয়ার সুযোগ পাবেন সাকিব। তিনি আজ এক উইকেট নিতে পারলে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ১২২ উইকেট হতো তার। এক ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেটের হিসাবে বসতেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ওয়াসিম আকরামের পাশে। ওয়াসিম শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ৭৭ ম্যাচে নিয়েছেন ১২২ উইকেট।

টস জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার বিপক্ষে সাকিব আজ ১০ ওভার বল করেছেন। ৪৮ রান দিলেও কোনো উইকেট পাননি বিশ্বসেরা অলরাউন্ডার। তাতে মাশরাফিকে ছাড়িয়ে যেতে পারেননি তিনি। মাশরাফি সমান ২৬৯ উইকেটই রইল তার। শ্রীলঙ্কার বিপক্ষে এই সিরিজে সাকিব প্রথম ম্যাচে ১ উইকেট নেয়ার পর দ্বিতীয় ম্যাচে নেন ২ উইকেট। তাতে ২১১ ওয়ানডেতে সাকিবের শিকার দাঁড়ায় ২৬৯ উইকেটে। মাশরাফিকে ছাড়িয়ে যেতে তার দরকার আর এক উইকেট। সবচেয়ে সফল অধিনায়ক ম্যাশ ২২০ ম্যাচে নিয়েছেন ২৬৯ উইকেট। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ২০৭ উইকেটের মালিক জাতীয় দলের সাবেক স্পিনার ও বর্তমান নির্বাচক আবদুর রাজ্জাক। বাংলাদেশি বোলারদের মধ্যে আর কারোরই ২০০ উইকেট নেই। রুবেল হোসেন ১২৯ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন।

বাংলাদেশের পরবর্তী সফর জিম্বাবুয়ের বিপক্ষে। সেখানে মাশরাফিকে ছাড়িয়ে যাওয়ার আশা করতে পারেন সাকিব আল হাসান। জুন-জুলাইয়ে রোডেশীয়দের বিপক্ষে ওই সিরিজে একটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে সাকিব আল হাসানরা। অক্টোবরে টাইগারদের ইংল্যান্ড মিশন। ওই সময় বাংলাদেশে এসে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ইয়র মরগ্যান বাহিনী। লাল-সবুজের প্রতিনিধিরা এরপর ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ^কাপে অংশগ্রহণ করবে। গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্ট শেষে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির এক সিরিজ খেলবে বাংলাদেশ।

সাকিব এক উইকেট নিতে পারলে ওয়াসিমের পাশে বসারও সুযোগ ছিল তার সামনে। তা হলে মিরপুরে সাকিবের ৮৫ ম্যাচে ১২২ উইকেট হতো। এক ভেন্যুতে বেশি ওয়াকার ইউনুস ৬১ ম্যাচ থেকে ১১৪ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন। এ পাকিস্তানি বোলার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে এ কীর্তি গড়েছিলেন। মাশরাফি মিরপুরে ৬৪ ম্যাচ থেকে ৯৪ উইকেট তুলে নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন। পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। শারজাহ ৪৫ ম্যাচ থেকে তিনি তুলে নিয়েছেন ৮২ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App