হোয়াইটওয়াশের মিশনে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

আগের সংবাদ

ফুটপাতে বসা নিয়ে দ্বন্দ্ব, নিহত ১

পরের সংবাদ

ঘূর্ণিঝড় যশের প্রভাবে হরিণঘাটা বনথেকে হরিণ উদ্ধার, আটক ২

প্রকাশিত: মে ২৮, ২০২১ , ১:২৪ অপরাহ্ণ আপডেট: মে ২৮, ২০২১ , ১:২৪ অপরাহ্ণ

পাথরঘাটা সংরক্ষিত বনাঞ্চল হরিণঘাটা থেকে দু’দিনের ব্যবধানে ১টি মৃত এবং ১টি জ্যন্ত হরিণসাবক উদ্ধার করেছে বনকর্মীরা। ঘটনায় জড়িত সন্দেহভাজন ২ জনকে আটক করেছে বনবিভাগ। বৃহস্পতিবার (২৭ মে) বিকেল ৪টার দিকে উপজেলার হরিণঘাটা বন থেকে উদ্ধার করা হয় ১টি জ্যন্ত হরিণসাবক। এছাড়াও ২৬ মে ১টি ক্ষতবিক্ষত মৃত হরিণ উদ্ধার করে বনবিভাগের সদস্যরা।

অভিযোগ রয়েছে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় যশের প্রভাবে জোয়ারের পানিতে ভেসে লোকালয়ে চলে আসা এই হরিণগুলো স্থানীয় একটি চিহ্নিত মহল পাচারের জন্য গোপনে ধরার চেষ্টা করেছিল। এমন সন্দেহভাজন দুজনকে আটকও করা হয়। তারা হল পশ্চিম বাদুরতলা গ্রামের মুজিবুল হকের ছেলে নূর ইসলাম (৫০) ও মাহমুদ মুন্সির ছেলে নজরুল ইসলাম (৩৫)।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানাগেছে, হরিণঘাটাবন এলাকায় ১টি হরিণ শাবক সহ দুজনকে দেখে স্থানীয়রা বন বিভাগকে জানায়। পরে খবর পেয়ে বন বিভাগের সদস্যরা হরিণসহ দুজনকে আটক করে। ধারণা করা হচ্ছে, ঘূর্ণিঝড় যশের প্রভাবে জোয়ারের পানিতে বনাঞ্চল থেকে ভেসে এসেছে এই মায়াবী চিত্রল হরিণেরা।

হরিনঘাটা বনের দায়িত্বে থাকা বিট কর্মকর্তা মো. গোলাম কাওসার জানান, প্রত্যক্ষদর্শীদের সহযোগিতায় পাথরঘাটার হরিণঘাটা বনাঞ্চল থেকে একটি হরিণের শাবকসহ ২ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে বনআইনে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য সুন্দরবন থেকেও পার্শ্ববর্তী পিরোজপুরের মঠবাড়িয়া এলাকায় দুটি জ্যান্ত হরিণ ভেসে আসছে বলে পত্রপত্রিকায় খবর প্রকাশ হয়েছে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্রাণীকূলে কতটা প্রভাব পড়েছে; তা ধীরে ধীরে বের হতে থাকবে বলে অভিজ্ঞজন মনে করছেন।

এফএবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়