×

আন্তর্জাতিক

ভারতে করোনায় মৃত্যু ৪২ লাখ: নিউইয়র্ক টাইমস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২১, ১০:১৭ পিএম

ভারতে করোনায় মৃত্যু ৪২ লাখ: নিউইয়র্ক টাইমস

ভারতে কোভিড মৃত্যুর সংখ্যা নিয়ে রিপোর্ট প্রকাশ নিউইয়র্কে। ছবি: পিটিআই

ভারতে করোনা ভাইরাসে মৃত্যু নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। এতে দাবি করা হয়, সম্ভবত ভারতে ৪২ লাখ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে। তবে মার্কিন সংবাদপত্রের এই প্রতিবেদনকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে দেশটির সরকার।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই প্রতিবেদনকে মিথ্যা বলে দাবি করা হয়েছে। কেন্দ্রের দাবি, এই সম্ভাব্য সংখ্যার প্রেক্ষিতে কোনও তথ্য প্রমাণ নেই নিউইয়র্ক টাইমসের কাছে। খবর হিন্দুস্তান টাইমসের।

নিউইয়র্ক টাইমস থেকে ওই প্রতিবেদনে দাবি করা হয়, যদি কম করে ধরা হয় তাহলে ভারতে সম্ভবত ৪০ লাখ মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। সাধারণ হিসাবে দেখা গেলে সম্ভবত সেখানে কোভিডে মৃতের সংখ্যা ১৬ লাখ। আর যদি খুব খারাপ পরিস্থিতিকে সত্যি বলে ধরে নেওয়া হয়, তাহলে ভারতে সম্ভবত করোনার বলি হয়েছেন ৪২ লাখ মানুষ।

এই প্রতিবেদনের প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল বলেন, এই দাবি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা। এই দাবির প্রেক্ষিতে কোনো তথ্য প্রমাণ নেই। কোভিডে মৃত্যু সংখ্যা লুকোনোর কোনো প্রশ্নই আসছে না। আমরা প্রথম থেকেই চেষ্টা করে যাচ্ছি, যাতে প্রতিটি সংক্রমণের কেস এবং মৃত্যুর বিষয়ে স্বচ্ছভাবে তথ্য প্রকাশ করা হয়। এটা খুবই গুরুত্বপূর্ণ। এটা করলে তবেই আমরা বুঝতে পারব যে আমাদের দেশে করোনা সংক্রমণ কোন দিকে যাচ্ছে এবং তা ঠেকাতে কী কী পদক্ষেপ নিতে হতে পারে।

নিউইয়র্ক টাইমসের এই দাবিকে উড়িয়ে দিয়ে নীতি আয়োগের সদস্য ড. ভিকে পাল বলেন, এই সম্ভাব্য সংখ্যা পুরোপুরি ভিত্তিহীন। যদি আমরা সেরো সার্ভেকে মেনে নেই, তাহলে দেশে মৃত্যুর হার শূন্য দশমিক ৫ শতাংশ। তবে দেশে আসল মৃত্যুর হার এক দশমিক এক  শতাংশ। তবে তারা (নিউইয়র্ক টাইমস) যে হিসেবে এই সংখ্যা দিচ্ছে, তাহলে তো বলতে হবে নিউইয়র্কে মে মাসে কোভিডে ৫০ হাজার লোক মারা গিয়েছে। এরকম হতেই পারে যে যারা মারা গিয়েছেন, তাদের অনেকেরই কোভিড পরীক্ষা হয়নি। তবে যেই সংখ্যার কথা বলা হচ্ছে তা সঠিক নয় এবং আমরা তা মেনে নিচ্ছি না।

ভারতে এ পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছে তিন লাখ ১৫ হাজার ৮৬৯ জন। দেশটিতে করোনায় সংক্রমিত মোট দুই কোটি ৭৪ লাখ ১৯ হাজার ৯৭৪ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৪৬ লাখ ৯৩ হাজার ৪৯৩ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App