×

জাতীয়

ফাইজারের ১ লাখ টিকা আসছে রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২১, ০৯:২১ পিএম

ফাইজারের ১ লাখ টিকা আসছে রবিবার

ফাইজারের টিকা। ফাইল ছবি

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কোভ্যাক্স থেকে দেশে ফাইজারের ১ লাখের বেশি টিকা আগামী রবিবার (৩০ মে) দেশে আসছে।

বৃহস্পতিবার (২৭ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী রবিবার কোভ্যাক্স-এর পক্ষ থেকে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ দেশে পৌঁছাবে। তবে কাদের এ টিকা দেওয়া হবে, কবে নাগাদ টিকা প্রয়োগ শুরু হবে তা এখনও কিছু চূড়ান্ত হয়নি।

এর আগে বিকেলে দেশে জরুরি ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। কোভিডশিল্ড, স্পুটনিক ভি, সিনোফার্মের পরে দেশে চতুর্থ ভ্যাকসিন হলো ফাইজারের টিকা। ঔষধ প্রশাসন অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, ফাইজারের এই টিকা অনুমোদন প্রদানের জন্য জনস্বাস্থ্য-২ অধিশাখা, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঔষধ প্রশাসন অধিদপ্তরে গত ২৪ মে আবেদন করে। ঔষধ প্রশাসন অধিদপ্তর ভ্যাকসিনটির ডােসিয়ার (ক্লিনিক্যাল ট্রায়াল পার্ট, সিএমসি পার্ট এবং রেগুলেটরি স্ট্যাটাস) মূল্যায়ণপূর্বক কোভিড-১৯ চিকিৎসার জন্য পাবলিক হেলথ ইমারজেন্সির ক্ষেত্রে ওষুধ, ইনভেস্টিগেশনাল ড্রাগ, ভ্যাক্সিন এবং মেডিকেল ডিভাইস মূল্যায়নের নিমিত্তে গঠিত কমিটির মতামতের জন্য ২৫ মে উপস্থাপন করে। উক্ত কমিটির সুপারিশের ভিত্তিতে ঔষধ প্রশাসন অধিদপ্তরে আজ (বৃহস্পতিবার) এই টিকা জরুরি ব্যবহারের অনুমোদন প্রদান করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App