×

জাতীয়

চীন থেকে দেড় কোটি টিকা কেনার প্রস্তাব অনুমোদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২১, ০৩:৩৭ পিএম

* জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ ডোজ করে ভ্যাকসিন আসবে

চীন থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার অনুমোদন দিয়েছে সরকার। টিকা কিনতে মোট ব্যয় ধরা হয়েছে ১২৭ কোটি ৫০ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৭ মে) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।‌ জুন থেকে আগস্ট এই সময়ের মধ্যে টিকাগুলো বাংলাদেশে আসবে।

বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৯তম সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষ অতিরিক্ত সচিব শাহিদা আকতার ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ ডোজ করে ভ্যাকসিন আসবে।

সভায় স্বাস্থ্য সেবা বিভাগের অধীন সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোর (সিএমএসডি) জন্য ৫৪ কোটি টাকায় নয়টি প্রতিষ্ঠান থেকে ছয় লাখ আরটি-পিসিআর টেস্ট কিট কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এছাড়া, স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে স্বাস্থ্য অধিদফতরের ‘কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস’ প্রকল্পের আওতায় এক হাজার ১৫৪ জন জনবল নিয়োগ এবং ১৩৩ কোটি ৭৫ লাখ ৪২ হাজার ৪১৬ টাকায় জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউএনএফপিএ-এর কাছ থেকে ৪৮টি যানবাহন (আউটসোর্সিং) কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এদিন স্থানীয় সরকার বিভাগের দুটি, স্বাস্থ্য সেবা বিভাগের দুটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের একটি প্রস্তাবনা উত্থাপন করা হয়। আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ দুই হাজার ৫০০ কোটি ৭৮ লাখ ৩৬ হাজার ৭৫০ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকার (জিওবি) দেবে দুই হাজার ১১ কোটি ৫১ লাখ ৯৬ হাজার ৩৯৩ টাকা এবং বিশ্বব্যাংক, এডিবি, এএফডি ও ইআইবির ঋণ ৪৮৯ কোটি ২৬ লাখ ৪০ হাজার ৩৫৭ টাকা।

এর আগে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, চীন থেকে কেনা টিকার প্রথম চালান জুনের মধ্যে আসতে পারে। টিকা সিনোফার্মের এই টিকা দুই ডোজ দিতে হয়। এই পরিমাণ টিকা দিয়ে ৭৫ লাখ মানুষের টিকাদান সম্পন্ন হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে বাংলাদেশে গণটিকাদান শুরু হয়েছিল গত ফেব্রুয়ারিতে। সেরাম থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি হলেও ভারত মহামারীর করাল গ্রাসে পড়লে টিকা রপ্তানি বন্ধ করে দেয় দেশটির সরকার। ফলে বাংলাদেশে ৭০ লাখ ডোজ টিকা পাওয়ার পর আর পায়নি। এরপর সরকার টিকার জন্য চীনের দিকে হাত বাড়ায়। চীন ইতোমধ্যে ৫ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠিয়েছে, যা মঙ্গলবারই প্রথম প্রয়োগ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App