×

সারাদেশ

শিকারির হাতে আটক ৩ হাজার পাখিকে অবমুক্ত করলেন তরুণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২১, ০৭:২৯ পিএম

শিকারির হাতে আটক ৩ হাজার পাখিকে অবমুক্ত করলেন তরুণ

পাখি অবমুক্ত করছেন মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়নের যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. সৈকত খান।

মুন্সিগঞ্জের পদ্মা নদীতে গোসল করতে গিয়ে শিকারির হাতে আটক বিভিন্ন প্রজাতির প্রায় তিন হাজার জোড়া পাখিকে অবমুক্ত করেছেন মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়নের যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. সৈকত খান। যার বাজারমূল্য প্রায় তিন লাখ টাকা।

মঙ্গলবার (২৫ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পাখি অবমুক্তের একটি ভিডিও ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়।

ফেসবুকে এক পোস্টে সৈকত খান বলেন, সোমবার (২৪ মে) দুপুর ১টার দিকে আমি ও আমার কয়েকজন বন্ধু মিলে বাড়ির পাশের রাঢ়িখাল এলাকার পদ্মা নদীতে গোসল করতে যাই। এ সময় নদীর পাশে চরের মধ্যে পাখির কিচিরমিচির শব্দ শুনতে পাই। আমরা এগিয়ে গিয়ে একটি কুঁড়েঘরের মধ্যে পাখিসহ তিন শিকারিকে দেখতে পাই। শিকারিদের পাখি ধরার কারণ জিজ্ঞেস করলে তারা পালিয়ে যায়। পরে জালের ভেতরে রাখা বিভিন্ন প্রজাতির প্রায় তিন হাজার জোড়া পাখিকে আমরা অবমুক্ত করে দিই।

তিনি বলেন, পদ্মার চরে ধান পাকা শুরু করেছে। এ সময় মুনিয়া জাতের পাখি ধান খেতে চরে আসে। এই সুযোগে শিকারিরা সম্ভবত জাল দিয়ে পাখিগুলোকে আটক করেছে। পাখিগুলো যেখানে রাখা হয়েছিল তার পাশের জমিতে বেশ কিছু জালও পেয়েছি। পরে পাখিগুলো অবমুক্ত করে জালগুলোও পুড়িয়ে ফেলি।

তিনি আরও বলেন, পাখিগুলো তাদের মুক্ত জীবন ফিরে পেয়েছে। রাষ্ট্রীয় সম্পদ রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। কাজেই আমাদের সকলের বন্য পশুপাখি রক্ষার্থে এগিয়ে আসতে হবে।

https://www.youtube.com/watch?v=RqhMgvRcdjk  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App