×

জাতীয়

দেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছে সরকার: মির্জা ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২১, ০৮:৩৪ পিএম

সরকার দেশে সাম্প্রদায়িকতার বীজ বপন করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দেশের পরিস্থিতি তুলে ধরতে গিয়ে বুধবার (২৬ মে) এক ভার্চুয়াল আলোচনায় বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।

বিএনপির উদ্যোগে বৌদ্ধ সম্প্রদায়ের পবিত্র দিন বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে এই ভার্চূয়াল এ অনুষ্ঠানের চট্টগ্রামের ফতেনগর দক্ষিণ সুনীতি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সূমঙ্গল থের মহামতি বুদ্ধের বানী পড়ে শুনান এবং প্রার্থনা করেন। অনুষ্ঠানে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রধান অতিথি হিসেবে বৌদ্ধ সম্প্রদায়কে এই পবিত্র দিনের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দলের চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বডুয়া।

ফখরুল বলেন, পার্শ্ববর্তী দেশে যে সম্প্রদায়িকতার উত্থান হয়েছে তাকে নিয়ে এসে তারা বাংলাদেশে ঢুকিয়েছে। বাংলাদেশে ঢুকিয়েছে বলেই, এখানে ২৬ মার্চের যে ঘটনা, সেই ঘটনাকে কেন্দ্র করে সারাদেশের মানুষকে একটা অস্থির অবস্থায় নিয়ে ফেলেছে। গ্রেপ্তার করছে, গুম করছে এবং নির্যাতন শুরু করেছে। গোটা দেশে সাম্প্রদায়িকতার আজকে যা কিছু হচ্ছে সম্পূর্ণভাবে তার জন্য দায়ী হলো এই সরকার। কারণ তারা যেটা জেনে শুনে করছে।

ফখরুল বলেন, আজ গণতন্ত্র পরাজিত হচ্ছে কর্তৃত্ববাদের কাছে। ক্ষমতায় যারা থাকছেন তারা ক্ষমতাকে চিরস্থায়ী করবার জন্যে মানুষকে হত্যা করছেন, মানুষকে তার অধিকার থেকে বঞ্চিত করছেন, নির্যাতন করছেন। প্রায় সমগ্র পৃথিবী জুড়েই চলছে। আমরা সবচেয়ে বেশি ভুক্ত হয়ে দাঁড়িয়েছি এই সময়ে। আমরা মনে করি যে, বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এই পবিত্র রজনী এবং সেই পূর্ণিমার রাত এবং এটা বুদ্ধ পূর্ণিমা। অনেকে বলেছেন, এটা হচ্ছে সমগ্র পৃথিবীকে আলোকিত করবার একটি রাত। আমরাও আশা করি, আগামী দিনগুলোকে দেশের সমস্ত মানুষ ঐক্যবদ্ধ হয়ে অন্ধকার দূর করবে।

স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, একদিকে করোনা, আরেকদিন আওয়ামী ফ্যাসিবাদী সরকারের দুর্নীতি, নিপীড়ন-নির্যাতন। এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে অবশ্যই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে, দেশের মালিকানা জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে এবং দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হবে, আমাদের নেতা তারেক রহমানকে মুক্ত পরিবেশে দেশে ফিরিয়ে আনতে হবে।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমরা আজকে যে করোনায় ভুগছি ১২ বছর যাবত, যে করোনায় অপর নাম হাসিনা। এই করোনার ভ্যাকসিন আবিস্কার কোনো বিজ্ঞানী করতে পারেনি। এই ভ্যাকসিন আবিস্কার করতে হবে রাজনীতিবিদদের, এর প্রতিষেধক সৃষ্টি করতে হবে রাজনীতিবিদদেরই। তারাই পারবেন দেশের মানুষকে রাজনৈতিক করোনামুক্ত করতে।

দলের সহ ধর্ম বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট দীপেন দেওয়ানের সভাপতিত্বে সুভাষ চন্দ্র চাকমার সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনায় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী প্রমুখ বক্তব্য দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App