×

সারাদেশ

চাঁপাইনবাবগঞ্জে সর্বাত্মক লকডাউন, আক্রান্ত ঊর্ধ্বমুখী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২১, ০৯:২৩ পিএম

চাঁপাইনবাবগঞ্জে সর্বাত্মক লকডাউন, আক্রান্ত ঊর্ধ্বমুখী

ফাইল ছবি।

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসন ঘোষিত সর্বাত্মক লকডাউন শুরু হয়েছে মঙ্গলবার (২৫ মে)। এই লকডাউন চলবে আগামী ৩১ মে সোমবার রাত ১২টা পর্যন্ত। এরই অংশ হিসেবে লকডাউনের প্রথম দিন মঙ্গলবার জেলার বিভিন্ন স্পটে মোট ১২টি মোবাইল টিম নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ তদারকি করেন।

নিজ নিজ এলাকায় লকডাউন কার্যকর করতে মাঠে থেকে কাজ করছেন পৌর কাউন্সিলর, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বারগণ। এদিকে ডিবি পুলিশসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যদেরকেওমাঠে দেখা গেছে, প্রশাসনের দেওয়া লকডাউন কার্যকর করতে। এ সময় নিয়ম ভঙ্গকারীদের জরিমানাও করা হয়।

লকডাউনের প্রথমদিন পৌর এলাকার ক্লাব সুপার মার্কেট, শান্তি মোড়, বিশ্বরোড মোড়, সিসিডিবি মোড়, দ্বারিয়াপুর, হরিপুর, বারোঘরিয়া, পুরাতন বাজারে ম্যাজিস্ট্রেটগণ যারা বিনা কারণে বাড়ির বাইরে বের হয়েছেন তাদের সচেতন করে জেল জরিমানা আরোপ করেন।

এ বিষয়ে মঙ্গলবার রাত ৮ টার দিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আশরাফুল হক এ প্রতিবেদককে জানান, লকডাউন পালনে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ সকলে সর্বাত্মকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করছেন। এরই অংশ হিসেবে জেলা প্রশাসনের দেয়া বিধি-নিষেধ অমান্য করায় লকডাউনের ১ম দিনে ২৫ মে মঙ্গলবার বেলা ৩ টা পর্যন্ত ৭৫ জনকে জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।

এ সময় মাস্ক না পড়ার অপরাধে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মেনে না চলার অপরাধে সদর উপজেলার ৬৪টি মামলায় ৬০ হাজার ৩ শত টাকা, শিবগঞ্জ উপজেলার ৩টি মামলায় ১ হাজার ৩ শ টাকা, নাচোল উপজেলার ১৯টি মামলায় ৪ হাজার ৯ শ টাকা, ভোলাহাট উপজেলার ৭টি মামলায় ৮ হাজার ৫ শ টাকা এবং গোমস্তাপুর উপজেলার ১৮টি মামলায় ১৩ হাজার ৮ শত টাকা করে ১১২টি মামলায় সর্বমোট ৮৮ হাজার ৮ শ টাকা জরিমানা আদায় করা হয়।

এ বিষয়ে তিনি আরো বলেন, লকডাউন কার্যকর করতে জেলা প্রশাসন বদ্ধ পরিকর এবং সেই সঙ্গে সকলের সহযোগিতা একান্তভাবে কাম্য। আর তাই জেলাকে করোনা মুক্ত করতে বেঁধে দেওয়া সময় পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে, মামলা দেয়া হবে ও আদায়কৃত জরিমানার অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।

এরই মধ্যে জেলাটিতে বেড়েই চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সংখ্যা। আর এ সংখ্যা জেলার পাঁচ উপজেলার মধ্যে সদর ও নাচোল উপজেলায় সর্বাধিক। গত দুই দিনে (সোমবার ও মঙ্গলবার) আক্রান্তের মধ্যে ২১৪ জনের নমুনা পরীক্ষার ফলাফলে এই মন্তব্য করেছেন সিভিল সার্জন।

সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী বুধবার এই প্রতিবেদককে জানান, গত ২৪ ঘন্টায় রাজশাহী ল্যাবে পাঠানো চাঁপাইনবাবগঞ্জের ১৩২ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। এর মানে ২১৪ টি স্যাম্পুলের মধ্যে নতুন করে ১৩২ জন আক্রান্ত হলেন।

এর মধ্যে সদর উপজেলায় ১০৩ জন, নাচোল উপজেলায় ২১ জন এবং গোমস্তাপুর উপজেলায় ৮ জন। আর আগের ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৮২ জন। তার মানে ৪৮ ঘন্টায় ২১৪ জন আক্রান্ত হলেন জেলায়।

তিনি জানান, ১ মার্চ থেকে ২৫ মে মঙ্গলবার পর্যন্ত আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৫ শত ৪ জনের করোনা শনাক্ত হলেও মারা গেছেন ২৮ জন এবং সুস্থতা লাভ করেছেন ১ হাজার ৮৩ জন। আর সনাক্তের এ সংখ্যা সদরে ৮৩৭ জন, শিবগঞ্জে ৩০৪ জন, গোমস্তাপুরে ১২৩, নাচোলে ১৫৯ ও ভোলাহাটে ৮১ জন।

সদরে কোভিড ডেডিকেটেড হাসপাতালে মঙ্গলবার পর্যন্ত চিকিৎসাধীন রয়েছেন ২০ জন রোগী। আর জেলার করোনার ডেডিকেটেড হাসপাতালে ভর্তি আছে ২৮৮ জন। মোট ৩৯৩ জন পজিটিভ রোগী চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে গত ২৪ ঘন্টায় নাচোলে সুস্থ হয়েছে ৩৫ জন আক্রান্ত রোগী। ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘন্টায় ৩ জন রোগী ভর্তি হয়েছে। এখন পর্যন্ত এখানে ২৮৮ জন ভর্তি হয়েছেন। আর ছাড়পত্র পেয়েছে ২ জন। মোট ছাড়পত্র রোগীর সংখ্যা ২৬৮। মারা গেছে ২৮ জন আক্রান্ত রোগী। যার ভেতরে সদরের ১৯ জন, শিবগঞ্জে ৭ জন ও ভোলাহাটে ২ জন রোগী মারা গেছে।

২৫ মে পর্যন্ত করোনার স্যাম্পল সংগ্রহ করা হয়েছে ৮ হাজার ৯১৭ টি। এর ভেতর নেগেটিভ রিপোর্ট এসেছে ৭ হাজার ২৮৬টির। এমতাবস্থায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন জেলার সকলকে নির্দেশনা ও লকডাউন মেনে চলার জোর আহবান জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App