রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে কাজ করছে জাতিসংঘ

আগের সংবাদ

যবিপ্রবির বিদায়ী উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে মানববন্ধন

পরের সংবাদ

ফের অনিশ্চয়তায় টোকিও অলিম্পিক

প্রকাশিত: মে ২৬, ২০২১ , ৯:৫৬ অপরাহ্ণ আপডেট: মে ২৬, ২০২১ , ৯:৫৬ অপরাহ্ণ

বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এ ভাইরাসের নীরব তাণ্ডবে অস্থির জনজীবন। ক্রীড়াঙ্গনেও এ ভাইরাসের ব্যাপক প্রভাব পড়েছে। এমনকি করোনাকালে টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে চলছে বেশ তোলপাড়। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নিজেদের অবস্থানে অনড়। তারা যে কোনো মূল্যেই প্রতিযোগিতার আয়োজন করতে চায়।

তবে স্বাস্থ্যঝুঁকির কারণ দেখিয়ে টোকিও অলিম্পিকের পৃষ্ঠপোষকতা থেকে সরে দাঁড়িয়েছে বহুল বিক্রীত জাপানি দৈনিক সংবাদপত্র আসাহি শিম্বুন। অলিম্পিক গেমস বন্ধের দাবি জানিয়ে আজ বুধবার একটি সম্পাদকীয় প্রকাশ করেছে বিশ্বে দৈনিক সর্বোচ্চ বিক্রির তালিকায় তৃতীয় স্থানে থাকা সংবাদপত্রটি। করোনার এ অবস্থার মধ্যেও প্রতিযোগিতাটি হলে দেশের জনস্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থা একেবারে ভেঙে পড়বে বলে তারা আশঙ্কা প্রকাশ করেছে। এছাড়া বিদেশি অ্যাথলেট ও অফিসিয়ালদের আগমনে করোনার নতুন ধরনও ছড়িয়ে পড়তে পারে। ওই সম্পাদকীয়তে তারা জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে আহ্বান জানিয়ে লিখেছে, আপনি শান্তভাবে এ পরিস্থিতি মূল্যায়ন করুন এবং এ গ্রীষ্মের ইভেন্টটি বাতিল করে দিন।

আগামী ২৩ জুলাই থেকে মাঠে গড়ানোর কথা আসছে অলিম্পিকের। এর ঠিক আগ মুহূর্তে অন্যতম পৃষ্ঠপোষকদের এভাবে প্রতিবাদ করে সরে যাওয়াটা বড় একটা ধাক্কাই হয়ে এলো প্রতিযোগিতাটির জন্য। যদিও প্রতিযোগিতাটির স্পন্সরের সংখ্যা নেহায়েত কম নয়, তবু আসাহি শিম্বুনের এ সিদ্ধান্ত বাকিদের ভাবনাকেও প্রভাবিত করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া সম্প্রতি এক জরিপে দেখা গেছে, জাপানের ৮৩ শতাংশ মানুষ চায় না এ গেমস হোক। তাদের ভয় ৮০ হাজার অ্যাথলেট, কর্মকর্তা, সাংবাদিক ও সাপোর্ট স্টাফ এলে করোনা ভাইরাস আরো তীব্রভাবে ছড়িয়ে পড়তে পারে। এমনকি দেশটিতে চলমান করোনা পরিস্থিতিতে অলিম্পিক আয়োজনের বিরোধিতা সেই ২০২০ সাল থেকেই চলে আসছে। দেশটির চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা আগেই উদ্বেগ প্রকাশ করে গেমস বাতিলের দাবি জানিয়েছিলেন। সময় যত বাড়ছে, পাল্লা দিয়ে যেন বাড়ছে এই বিরোধিতার মাত্রা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়