ঘাটে নোঙর করা সারি সারি লঞ্চ

আগের সংবাদ

করোনার টিকা নিশ্চত করেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

পরের সংবাদ

আশঙ্কামুক্ত বাংলাদেশ, ওডিশায় তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় যশ

প্রকাশিত: মে ২৬, ২০২১ , ১:০৩ অপরাহ্ণ আপডেট: মে ২৬, ২০২১ , ২:১৬ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘যশ’ ভারতের ওডিশা ও পশ্চিমবঙ্গে আঘাত হেনেছে। ভারতে আঘাত হানায় ঘূর্ণিঝড় যশের প্রভাব থেকে বাংলাদেশ এখন পুরোপুরি ঝুঁকিমুক্ত। ফলে ঝড়ে বাংলাদেশে তেমন কোনো ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। বুধবার (২৬ মে) আবহাওয়া অধিদপ্তরের এক বিশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান বলেন, অতি প্রবল ঘূর্ণিঝড় যশ বাংলাদেশের উপকূল অতিক্রম শুরু করেছে। তবে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা নেই যশের। ফলে ঘূর্ণি বাতাসে দেশের উপকূলীয় অঞ্চলে ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনাও কম। তবে ঘূর্ণিঝড় ও পূর্ণিমার কারণে জোয়ারের পানিতে উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল কিছুটা প্লাবিত হতে পারে। এছাড়া যশের প্রভাবে দেশে আরো ২৪ ঘণ্টা বৃষ্টিপাত ও দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এদিকে ভারতের ওডিশা রাজ্যের বালেশ্বর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘যশ’। দেশটির আবহাওয়া বিভাগ স্থানীয় সময় বুধবার সকালের দিকে এ তথ্য জানিয়েছে। সেখানে প্রবল হাওয়া ও প্রচণ্ড বৃষ্টিপাত হচ্ছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিবেগ নিয়ে আছড়ে পড়েছে যশ। সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে বলেই জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর।

 

এফএবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়