×

জাতীয়

চিড়িয়াখানা থেকে ৭০ হাজার টাকায় কেনা যাবে হরিণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২১, ১০:০৭ এএম

চিড়িয়াখানা থেকে ৭০ হাজার টাকায় কেনা যাবে হরিণ

ছবি সংগৃহীত

করোনা প্রাদুর্ভাবে গত পাঁচ মাস বন্ধ ছিলো চিড়িয়াখানায় দর্শনার্থীদের প্রবেশ। স্বাভাবিক পরিবেশ পাওয়ায় বেড়েছে প্রাণিকূলের প্রজনন ক্ষমতা। একই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে প্রাণীর সংখ্যাও। এমন পরিস্থিতিতে চিড়িয়াখানায় এসব প্রাণী রাখার স্থান সংকুলানের অভাব। ফলে সম্প্রতি ধারণ ক্ষমতার অতিরিক্ত প্রাণী বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এগুলোর মধ্যে প্রথমে বিক্রি করা হবে হরিণ ও নীল ময়ূর। প্রতি জোড়া হরিণ এক লাখ ৪০ হাজার টাকা ও প্রতি জোড়া নীল ময়ূর ৫০ হাজার টাকা করে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। চিড়িয়াখানা কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের কথা জানতে পেরে এরই মধ্যে ১২টি আবেদন জমা পড়েছে। এগুলোর মধ্যে রয়েছে আটটি হরিণ আর চারটি নীল ময়ূর -এর জন্য আবেদন। বন্য প্রাণী লালন-পালনে বন বিভাগের অনুমোদন পেলে এসব প্রাণী আবেদনকারীদের কাছে বিক্রি করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ।

তিনি বলেন, ‘হরিণ ও নীল ময়ূর -এর জন্য এ পর্যন্ত ১২টি আবেদন পেয়েছি। অধিকাংশ আবেদনকারী বাসাবাড়িতে এসব প্রাণী লালন-পালন করতে ইচ্ছুক। প্রাণী কিনার জন্য আমাদের কাছ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করে বন বিভাগের অনুমোদনসহ নির্ধারিত মূল্য পরিশোধ করলে প্রাণীগুলো হস্তান্তর করা হবে।’

তিনি আরো বলেন, বর্তমানে চিড়িয়াখানায় বিক্রয়যোগ্য শতাধিক হরিণ রয়েছে। প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি হরিণ জন্ম নিচ্ছে। এ অবস্থায় প্রতি মাসে ২০টি হরিণ বিক্রি করা সম্ভব। চিড়িয়াখানার তিনটি শেডে বর্তমানে ৩১৮টি হরিণ রয়েছে। চিড়িয়াখানার এসব শেডে সাকল্যে ৩০০ হরিণ বিচরণের সুযোগ রয়েছে। এ জন্যই কিছু হরিণ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে চিড়িয়াখানায় বর্তমানে ৭৮টি নীল ময়ূর রয়েছে। এদের ডিম দেওয়ার সময় হয়েছে। ডিম থেকে নতুন বাচ্চা ফোটানো হবে। এ কারণে জুলাই মাসের আগে ময়ূর বিক্রি করা হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App