নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

মিয়ানমারে মার্কিন সাংবাদিক আটক

পরের সংবাদ

আজ জিতলে শীর্ষে টাইগাররা

প্রকাশিত: মে ২৫, ২০২১ , ১১:৪৯ পূর্বাহ্ণ আপডেট: মে ২৫, ২০২১ , ১১:৪৯ পূর্বাহ্ণ

ওয়ানডে সুপার লিগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। আজ দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে দুই দল। ঢাকার মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ১টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচটিতে বাংলাদেশ যদি জয় তুলে নেয় তাহলে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডেতে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে টাইগাররা। এতে করে বাংলাদেশের ক্রিকেটে তৈরি হবে নতুন ইতিহাস সঙ্গে টাইগাররা ওঠে আসবে সুপার লিগের শীর্ষস্থানে।

১৩ দলের সুপার লিগের পয়েন্ট টেবিলে বর্তমানে বাংলাদেশের অবস্থান চতুর্থস্থানে। বাংলাদেশের পয়েন্ট ৪০। পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে আছে ইংল্যান্ড, দ্বিতীয়স্থানে পাকিস্তান আর তৃতীয়স্থানে অস্ট্রেলিয়ার অবস্থান। বাংলাদেশের মতো শীর্ষ তিনে দলগুলোর সবার পয়েন্ট ৪০। কিন্তু বাংলাদেশের চেয়ে রান রেটে এগিয়ে থাকায় তারা সবাই ওপরে রয়েছে। কিন্তু লঙ্কানদের বিপক্ষে যদি আজ টাইগারদের জয় আসে তাহলে ১০ পয়েন্ট পেয়ে মোট ৫০ পয়েন্ট নিয়ে সবার ওপরে চলে আসবেন সাকিব-তামিমরা।

টেবিলের শীর্ষে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছে। তারা জয় পেয়েছে চারটি ম্যাচে। হেরেছে পাঁচটি ম্যাচে। তাদের রান রেট +০.৪৬৮। দ্বিতীয়স্থানে থাকা পাকিস্তান খেলেছে ছয়টি ম্যাচ। তারাও জয় পেয়েছে চারটি ম্যাচে। হেরেছে বাকি দুটি ম্যাচে। তাদের রান রেট +০.৪২৬। তৃতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়াও পাকিস্তানের সমান ছয়টি ম্যাচ খেলে চারটিতে জয় তুলে নিয়েছে। হেরেছে দুটি ম্যাচে। তাদের রান রেট +০.৩৪৭। বাংলাদেশ এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলে চারটিতে জয় পেয়েছে। হেরেছে তিনটি ম্যাচে। ফলে তাদের পয়েন্ট ৪০। টাইগারদের রান রেট -০.০০৩। শীর্ষে পাঁচে থাকা দলগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশেরই রান রেটই কম। কিন্তু আজ লঙ্কানদের বিপক্ষে জয় পেলে রান রেটটি আর ফ্যাক্টর থাকবে না।

সুপার লিগের পয়েন্ট টেবিলে এগিয়ে যাওয়ার মিশনে টাইগাররা জয় পেলে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদও পাওয়া হয়ে যাবে। এই সিরিজটির আগে লঙ্কানদের বিপক্ষে আটবার সিরিজ খেলে ছয়বারই হারতে হয়েছে। বাকি দুই সিরিজে দুই দল শিরোপা ভাগাভাগি করেছে। সর্বশেষ ২০১৯ সালে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে টাইগাররা ৩-০ ব্যবধানে হেরেছিল।

চলমান এই সিরিজটিসহ সব মিলিয়ে বাংলাদেশ তাদের ইতিহাসে ৭৬ বার সিরিজ খেলছে। এরমধ্যে ২৬টি সিরিজের শিরোপা জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাকি ৪৫টি সিরিজে হারের স্বাদ পেতে হয়েছে তাদের। আর বাকি চারটি সিরিজে শিরোপায় ভাগ বসাতে সমর্থ হয়েছেন তামিম-মুশফিকরা। এখন লঙ্কানদের বিপক্ষে সিরিজ নিশ্চিত হলে বাংলাদেশ তাদের ২৭তম সিরিজে জয় পাবে। ২৬ সিরিজের মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ১১ বার জয় ছিনিয়ে এনেছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে আজ বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচে বৃষ্টি হানা দিতে পারে। বৃষ্টির কারণে যদি দুই দলের ম্যাচটি পরিত্যাক্ত হয়ে যায় তাহলে বাংলাদেশ ও শ্রীলঙ্কা সুপার লিগের নিয়ম অনুযায়ী সমান পাঁচ পয়েন্ট করে পাবে। এতে করেও সুপার লিগে শীর্ষে ওঠে আসবে টাইগাররা। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সামনের কয়েক দিন বৃষ্টি হানা দিতে পারে। ফলে সিরিজের তৃতীয় ম্যাচ নিয়েও শঙ্কা আছে। আর যদি বৃষ্টিতে বাকি দুটি ম্যাচ ভেসে যায় তাহলেও বাংলাদেশের সিরিজ ও সুপার লিগের শীর্ষস্থান নিশ্চিত হবে, কারণ প্রথম ম্যাচে যে তারা জয় তুলে এগিয়ে আছেন। ওপেনিংয়ে তামিমের সঙ্গে লিটন দাস নিজেকে মানিয়ে নিতে না পারায় নানা কথা চলছে চারদিকে। কেউ কেউ তামিমের সঙ্গে নাঈম শেখকে ওপেনিংয়ে পাঠাতে পরামর্শ দিয়েছেন। ঘরোয়া লিগ ও বয়সভিত্তিক দলগুলোতে মিডল অর্ডারে ব্যাটিংয়ে অভ্যস্ত সাইফ উদ্দিন । কিন্তু জাতীয় দলে তাকে খেলতে হচ্ছে আট নম্বরে, কারণ ব্যাটিং লাইন আপে তার আগে আছেন সাকিব-মুশফিকের মতো নামী ক্রিকেটাররা। তাতে অবশ্য তার কোনও আক্ষেপ নেই। কিন্তু উপরে ব্যাটিং করার আবদারও করতে পারছেন না হার্ডহিটার।

তবে বাস্তবতা মেনে নিয়েছেন সাইফ, ‘অবশ্যই দল যেভাবে চাইবে, সেভাবেই প্রস্তুত। সেটা আট নম্বর হোক বা সাত নম্বরে। ব্যক্তিগতভাবে আমার আগ্রহের কথা জানতে চাইলে বলবো, পাঁচে বা ছয়ে ব্যাটিং করতে চাই। যদিও এটা সম্ভব না দলের কম্বিনেশনের কারণে। অনেক অভিজ্ঞ বড় ভাইরা আছেন। যদি ধারাবাহিকভাবে খেলতে থাকতে পারি ইনশাআল্লাহ সুযোগ আসবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়