×

জাতীয়

বরিশালের ২০ লাখ লোককে নিরাপদে সরিয়ে আনার নির্দেশনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২১, ০৯:২৮ পিএম

বরিশালের ২০ লাখ লোককে নিরাপদে সরিয়ে আনার নির্দেশনা

ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবিলায় বরিশাল বিভাগের জেলাগুলোতে ৪ হাজার ৯৯৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে। এসব আশ্রয়কেন্দ্রে ঝুঁকিপ্রবণ এলাকার ২০ লাখ লোককে যাতে তাৎক্ষণিক নিরাপদে সরিয়ে আনা যায়, সে লক্ষ্যে স্বেচ্ছাসেবক, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে এসব আশ্রয়কেন্দ্রে যাতে স্বাস্থ্যবিধি লঙ্ঘিত না হয়, সেদিকেও খেয়াল রেখে বিশেষ ব্যবস্থাপনার নির্দেশনা দেওয়া হয়েছে।

২৬ মে বিকাল বা সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় যশ। সে সময় পূর্ণিমা থাকায় জলোচ্ছ্বাস হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এখন পর্যন্ত ঘূর্ণিঝড় যশের গতিমুখ ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার দিকে।

বরিশাল বিভাগীয় কমিশনার সাইফুল হাসান আজ সোমবার দুপুরে বিভাগীয় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় বিভাগের ছয় জেলার জেলা প্রশাসকদের এসব নির্দেশনা দেন। ভার্চুয়াল এই সভায় জেলা প্রশাসকেরা ছাড়াও বরিশাল বিভাগীয় পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. শফিকুল ইসলাম যোগ দেন। পাশাপাশি অন্যান্য বিভাগের কর্মকর্তারাও এতে ছিলেন।

সভায় বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বলেন, দক্ষিণ উপকূল দুর্যোগপ্রবণ হওয়ায় বিশেষ করে বিভাগের বরগুনা, পটুয়াখালী, ভোলা—এই তিন জেলায় প্রধানমন্ত্রী অনেক বহুতল শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেছেন। আমাদের দুর্যোগ মোকাবিলায় অভিজ্ঞতা রয়েছে। আশা করি, এবার ঘূর্ণিঝড় আঘাত হানলে আমরা সম্মিলিতভাবে তা মোকাবিলা করতে সক্ষম হব। এ জন্য প্রতিটি জেলায় সবধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আমরা ঝুঁকিপ্রবণ এলাকাগুলো থেকে যাতে তাৎক্ষণিক ২০ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে আনতে পারি, সে জন্য প্রায় পাঁচ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হচ্ছে।

বঙ্গোপসাগরের সৃষ্ট গভীর নিম্নচাপটি আরও শক্তি সঞ্চয় করে সোমবার সকালে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এ ঘূর্ণিঝড়ের নাম ‘যশ’। সোমবার সকালে এটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে সর্বোচ্চ ৮৮ কিলোমিটার পর্যন্ত বেড়েছে। এটি আরও ঘনীভূত হয়ে ২৬ মে ভোর নাগাদ ভারতের উত্তর ওডিশা, পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের খুলনা হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পৌঁছাতে পারে।

এটি চট্টগ্রাম থেকে ৬৭৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা থেকে ৬৫০ কিলোমিটার এবং পায়রা বন্দর থেকে ৬০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। আবহাওয়া বিভাগ এ জন্য ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত জারি করেছে।

বরিশাল আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ পর্যবেক্ষক মো. মাসুদ রানা বিকেলে বলেন, আগামীকাল তাপমাত্রার দাপট কমতে শুরু করতে পারে। একই সঙ্গে আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত বাড়তে পারে। কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে। যদিও ঘূর্ণিঝড় যশ পশ্চিমবঙ্গে আঘাত হানবে বলে পর্যবেক্ষণে মনে হচ্ছে। তবে ঝড়ের গতিপথ যেকোনো সময় পরিবর্তন হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App