×

জাতীয়

নবনিযুক্ত প্রকৌশলীদের যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২১, ০৬:৩০ পিএম

নবনিযুক্ত প্রকৌশলীদের যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ স্থানীয় সরকার মন্ত্রীর

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডিতে নবনিয়োগ প্রাপ্ত ২৬০ জন সহকারী প্রকৌশলীদের যোগদানের পর ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রাষ্ট্র কর্তৃক অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার জন্য নবনিয়োগপ্রাপ্ত প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। কর্তব্য পালনে অবহেলা মেনে নেয়া হবে না বলেও জানান মন্ত্রী ।

সোমবার (২৪ মে) রাজধানীর আগারগাঁওয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডিতে নবনিয়োগ প্রাপ্ত ২৬০ জন সহকারী প্রকৌশলীদের যোগদানের পর ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশে অভূতপূর্ব উন্নয়ন কাজ চলমান রয়েছে। আমরা যদি আমাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করি তাহলে ২০৪১ সালের পূর্বেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব।

তিনি বলেন, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলে অসংখ্য শিল্প-কলকারখানা গড়ে উঠবে। এতে করে দেশের জিডিপি এক শতাংশ বৃদ্ধি পাবে। দেশে একশো টি ইকনোমিক জোন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এসবের কারণে দেশে অর্থনৈতিক কর্মকাণ্ড অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। লক্ষ্যে পৌঁছানো সময়ের অপেক্ষা মাত্র।

ভালো কাজের পুরস্কার এবং খারাপ কাজের জন্য তিরস্কারের নীতি অনুসরণের কথা জানিয়ে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে করাই জীবনের শ্রেষ্ঠ অর্জন বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, পদোন্নতির জন্য কাজ নয় বরং ভালো কাজ করে পদোন্নতি পাওয়ার অধিকারী হতে হবে।

নিয়োগপ্রাপ্তদের দেশ উন্নয়নের কাণ্ডারি উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশকে কাঙ্ক্ষিত উন্নয়নের শিখরে নিতে হলে কর্মক্ষেত্রে নারী-পুরুষ, ধর্ম-বর্ণ সবাই মিলে একসঙ্গে দেশের জন্য কাজ করতে হবে ।

টেকসই রাস্তা-ব্রিজসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করার জন্য ডিজাইন পরিবর্তন করার পাশাপাশি বরাদ্দ আগের তুলনায় বৃদ্ধি করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অযৌক্তিক নয় । কম খরচে রাস্তা-ব্রিজ করে দেশের সম্পদ নষ্ট করা, গুণগত ও টেকসই কাজ না করা অপরাধ । তাই অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন মন্ত্রী ।

তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে হবে। কাজ আরম্ভ করে দীর্ঘদিনে সম্পন্ন না করে মানুষের জন্য দুর্ভোগ সৃষ্টি করা কোন ভাবেই কাম্য নয় ।

মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানসমূহের চলমান ও সমাপ্ত কাজ যাচাই-বাছাই করার জন্য স্থানীয় সরকার বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ইতোমধ্যে একটি টিম গঠন করা হয়েছে। এলজিইডির নিজস্ব তদন্ত টিমের পাশাপাশি মন্ত্রণালয় কর্তৃক গঠিত টিমও নিবিড়ভাবে কার্যক্রম তদন্ত করবে।

এর আগে, স্থানীয় সরকার মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরএলজিইডি'র প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

এছাড়া, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবা উদ্দিন, এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলীবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App