শেখ হাসিনার গাড়িবহরে হামলা: ১৮ আসামির জামিনে হাইকোর্টের আদেশ মঙ্গলবার

আগের সংবাদ

সাতক্ষীরায় মালবাহী ট্রাকে ভেঙে পড়ল ব্রিজ, সওজের মামলা

পরের সংবাদ

বাংলাদেশের জন্য ‘কম ঝুঁকিপূর্ণ’ ঘূর্ণিঝড় যশ

প্রকাশিত: মে ২৪, ২০২১ , ৩:৪৭ অপরাহ্ণ আপডেট: মে ২৪, ২০২১ , ৩:৪৭ অপরাহ্ণ

ঘূর্ণিঝড় যশ থেকে বাংলাদেশ অনেকটা ঝুঁকিমুক্ত। এ ঘূর্ণিঝড় যে আম্পানের মতো শক্তিশালী হচ্ছে না, তা প্রায় ৯০ শতাংশ নিশ্চিত। সোমবার (২৪ মে) দুপুরে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ এমন আশাবাদ ব্যক্ত করেছেন।

সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ঘূর্ণিঝড় প্রস্তুতিবিষয়ক জরুরি সভায় ঘূর্ণিঝড় যশ সম্পর্কে সর্বশেষ অগ্রগতি জানাতে গিয়ে তিনি এসব কথা বলেন।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ‘আল্লাহ এখনও আমাদের অনেকটা টেনশনমুক্ত রেখেছেন। নিম্নচাপটি সকাল ৬টায় ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি এখনও অতটা শক্তিশালী হতে পারেনি। উত্তর-পশ্চিম অংশে সরাসরি ওড়িশার দিকে এর গতিপথ। যদি এই গতিপথ একই রকম থাকে তবে বাংলাদেশে উপকূলে ক্ষতিকর কোনো প্রভাব হবে না বলে আশা করছি। বাংলাদেশের ওপর দিয়ে হয়ত মেঘ ও ঝড়োহাওয়া বয়ে যেতে পারে।’
প্রতিমন্ত্রী আরও জানান, বর্তমান অবস্থায় ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেওয়া হয়েছে। এখন আর সতর্কসংকেত বাড়ানোর প্রয়োজন নেই। তবে এরই মধ্যে আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে। ফলে বিপৎসংকেত পাওয়ামাত্রই মানুষজন আশ্রয়কেন্দ্রে যেতে পারবে।

ঝড়ের পরিস্থিতি প্রতি ৪ বা ৬ ঘণ্টা পর পর মনিটর করা হচ্ছে জানিয়ে আবহাওয়ার কর্মকর্তাদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, “যদি ঝড়ের গতিবেগ আরও বাড়ে, তারপরে আমরা ঘণ্টায় ঘণ্টায় সংবাদ দিতে পারব। আপনারা সে সব সংবাদ পরিবেশন করবেন, যাতে জনগণ কোনো রকম ভুল বা ঢিলেমি করার সুযোগ না পায়।”

সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, সকাল ৬টায় ঘূর্ণিঝড়টি ভারতের ওড়িশা উপকূল থেকে ৫০০ কিলোমিটার এবং বাংলাদেশের উপকূল থেকে ৬০৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়