মিয়ানমারে জান্তাবিরোধীদের সঙ্গে সংঘর্ষ, ২০ পুলিশ নিহত

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

চীনা টিকার প্রয়োগ শুরু মঙ্গলবার

প্রকাশিত: মে ২৪, ২০২১ , ৭:৫০ অপরাহ্ণ আপডেট: মে ২৪, ২০২১ , ৮:৫৬ অপরাহ্ণ

আগামীকাল মঙ্গলবার থেকে দেশে চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু হচ্ছে। তবে অপ্রতুল হওয়ায় আপাতত সর্বসাধারণকে এই টিকা দেয়া হচ্ছে না। মেডিকেল শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজিস্ট হিসেবে যারা পড়াশোনা করছেন তারাই এই টিকা পাবেন। অর্থাৎ যারা প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে রোগীদের সেবাকাজে অংশগ্রহণ করছেন তারাই এই টিকা পাবেন।

রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মুগদা মেডিকেল কলেজ-এই চারটি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের দেয়া হবে চীনের এই টিকা। মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা মেডিকেল কলেজের দুই শিক্ষার্থীকে টিকা দেয়ার মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করা হবে। ওই সময় সশরীরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সেখানে উপস্থিত থাকবেন। প্রথম দিন সেখানকার ২৫৭ শিক্ষার্থীকে টিকা দেয়ার কথা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানা যায়, উদ্বোধনের দিন ১ হাজার শিক্ষার্থীকে এই টিকা দেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া পর্যবেক্ষণে এক সপ্তাহ এই কার্যক্রম স্থগিত রাখা হবে। পরে আবার এই টিকা শিক্ষার্থীদের মধ্যে গণহারে দেয়া হবে। এই ৫ লাখ টিকার মধ্য থেকে ৩০ হাজার টিকা চীন সরকার বাংলাদেশ সরকারের কাছে চেয়েছে এ দেশে থাকা ও কাজ করা চীনা নাগরিকদের জন্য।

প্রসঙ্গত; ২৯ এপ্রিল দেশে জরুরি ব্যবহারে চীনের সিনোফার্মের টিকা প্রয়োগের অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এ টিকা ব্যবহারের জন্য অনুমোদন দেয়। ১২ মে চীন সরকারের দেয়া ৫ লাখ উপহারের টিকা দেশে এসে পৌছায়।

বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিকেল প্রোডাক্টস জানিয়েছে, তাদের টিকা করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর। চীন, পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশে এই টিকা প্রয়োগের অনুমোদন দেয়া হয়। ফলাফলের ভিত্তিতে সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে, এই টিকা ৮৬ শতাংশ কার্যকর।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়