×

জাতীয়

লকডাউন আবারও বাড়ল ৩০ মে পর্যন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২১, ১১:৪৮ এএম

করোনা সংক্রমণ ঠেকাতে আরও এক সপ্তাহ লকডাউন বাড়ানো হলো। বিধিনিষেধের সময়সীমা বাড়িয়ে ৩০ মে মধ্যরাত পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। রবিবার (২৩ মে) এ সিদ্ধান্ত জানানো হয়। এর আগে এক সপ্তাহ সময় বাড়িয়ে ভারতের সঙ্গে আগামী ৩১ মে পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

৩৯ দিন পর অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়েছে। হোটেল রেস্তোরাও অর্ধেক সিট খালি রেখে চালু রাখতে হবে।

চলমান লকডাউন শেষ হবে আজ মধ্য রাতে। বিশেষজ্ঞদের আশঙ্কা সত্যি প্রমাণ করে ঈদকেন্দ্রিক চলাচলকে কেন্দ্র করে আবারও বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। এছাড়াও ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে দেশে। পরিস্থিতির বিবেচনায় পরামর্শক কমিটি আরও এক সপ্তাহ লকডাউন বাড়ানোর সুপারিশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠান।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর গত ১৪ এপ্রিল দেশে লকডাউন ঘোষণা করে সরকার। প্রথমে ঢিলেঢালাভাবে চললেও পরে কঠোর বিধি-নিষেধ আরোপ করে দেশজুড়ে ‘সর্বাত্মক লকডাউন’ দেওয়া হয়। পরে ৪ দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়, যা আজ শেষ হচ্ছে।

চলমান এই লকডাউনে বন্ধ করে দেওয়া হয় বাস সার্ভিস, লঞ্চ, বিমান ও রেল যোগাযোগ। তবে পরে অর্ধেক আসন খালি রেখে সিটি করপোরেশন এলাকায় বাস ও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালু হয়। কয়েকটি আন্তর্জাতিক রুটেও ফ্লাইট চালু করা হয়।

জনগণের জীবন-জীবিকার কথা বিবেচনা করে লকডাউনের মেয়াদ আর বাড়াতে চায়নি সরকার। তবে দেশে ভারতীয় ভেরিয়েন্ট শনাক্ত হওয়ায় কিছুটা উদ্বেগ দেখা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App