×

খেলা

ম্যাচসেরা মুশফিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২১, ১০:২৭ পিএম

ম্যাচসেরা মুশফিক

৮৭ বলে ৮৪ রানের অসাধারণ এক ইনিংস খেলে ম্যাচসেরা নির্বাচিত হন মুশফিকুর রহমান

বাংলাদেশের ব্যাটিংয়ে যে কজন ব্যাটসম্যানেরও ওপর আস্থা রাখা যায় এর মধ্যে অন্যতম হলেন মুশফিকুর রহিম। দলের বিপদের সময় অনেকবার জ্বলে উঠেছেন তিনি। দলের প্রয়োজনে হাল ধরায় ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন মুশফিক। রবিবার (২৩ মে) শ্রীলঙ্কার বিপক্ষে দল যখন প্রথম দিকে বিপদে পড়ে যায় তখন মুশফিক দলের হাল ধরেন এবং ৮৭ বলে ৮৪ রানের অসাধারণ এক ইনিংস খেলেন। তার এই রানের সুবাদেই লড়াই করার মতো পুঁজি পায় টাইগাররা। তবে মুশফিকের কিন্তু সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপটা ঠিকই রয়ে গেছে। ৮৪ রানে ক্যাচ আউটের শিকার হয়ে প্যাভিলিয়নের পথে হাঁটতে হয় মুশফিককে। ফলে নিজের ক্যারিয়ারে তিনি অষ্টম সেঞ্চুরি পাওয়া থেকে বঞ্চিত হন। এখন পর্যন্ত ওয়ানডেতে সাতটি সেঞ্চুরি করে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ শতকের মালিক হলেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিক।

মুশফিক এখন পর্যন্ত ২২৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। আর এই ২২৫টি ম্যাচের মধ্যে পাঁচবার তিনি আশি বা তার বেশি রান করে আউট হয়ে গেছেন। এর মধ্যে ৯৯ রানে আউটও হয়েছেন তিনি। ঠাণ্ডা মাথার খেলোয়াড় মুশফিক যদি সেই পাঁচটি ম্যাচে সেঞ্চুরি করতে পারতেন তাহলে তার সেঞ্চুরির সংখ্যা হতো ১২টি। কিন্তু তার দুর্ভাগ্যই বলতে হয়। অবশ্য সেঞ্চুরির কাছে গিয়ে সেঞ্চুরি না পাওয়ার বিষয়টি ক্রিকেটেরই অংশ। তবে তিনি যদি এই রানগুলোকে সেঞ্চুরিতে রূপ দিতে পারতেন তাহলে তার সেঞ্চুরির সংখ্যা হতো ১২টি। কিন্তু যেটি হয়নি সেটি নিয়ে আফসোস করে লাভ নেই। তবে মুশফিকের অবশ্যই একটু আক্ষেপতো লাগবেই।

মুশফিক ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৯৮, ২০১০ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮৬, ২০১৩ সালে আবার নিউজিল্যান্ডের বিপক্ষে ৯০ রান, ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৮৯ রান, ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে ৯৯ রানে, ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে ৮৩ রানে আউট হয়েছিলেন। এদিকে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে বর্তমানে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন মুশফিক। ৭ হাজার ৫০৪ রান করে শীর্ষে তামিম। ৬ হাজার ৪৫১ রান করে দ্বিতীয়স্থানে হলেন সাকিব। আর মুশফিক ৬ হাজার ৪২৮ রান করে তৃতীয়স্থানে আছেন। ফলে সাকিবকে টপকে মুশফিক দ্বিতীয়স্থানটি নিজের দখলে নিতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App