×

জাতীয়

ই-পাসপোর্টে ইসরায়েল লেখাটি না থাকলেও ভ্রমণ নিষেধাজ্ঞা বলবত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২১, ০৫:৪৭ পিএম

বাংলাদেশি পাসপোর্টে আগে লেখা ছিল ইসরাইল ছাড়া সমগ্র বিশ্বেই প্রযোজ্য। কিন্তু নতুন ই-পাসপোর্টে ইসরাইল কথাটি লেখা নেই বলে জানিয়েছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী। তবে ইসরায়েলের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা বলবত রেখেছে বাংলাদেশ।

রবিবার (২৩ মে) ভোরের কাগজকে তিনি জানান, আর্ন্তজাতিক সিভিল এ্যাভিয়েশন অথরিটির চাহিদা অনুযায়ী পাসপোর্টে তথ্যগুলো দেওয়া হয়েছে। এমনকি পাসপোর্টের আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করার জন্য যা যা দরকার তা করা হয়েছে। ই-পাসপোর্ট ও মেশিন রিডেবল পাসপোর্টে (এমআরপি) নাগরিকের যেসব তথ্য থাকা দরবার সেগুলো রাখা হয়। সেটা পৃথিবীর সব দেশের ইমিগ্রশনের জন্য প্রযোজ্য। এর বাইরে কোনও কিছু গুরুত্বপূর্ণ না। অতীতে পাসপোর্টে ইসরায়েল ছাড়া পৃথিবীর সব দেশে ভ্রমণের জন্য ব্যবহারের যে সতর্ক বার্তাটি ছিল সেটি তুলে দেওয়া প্রায় এক বছরেররও বেশি সময়ের আগের সিদ্ধান্ত ছিল।

মহাপরিচালক আরো বলেন, আমাদের ই-পাসপোর্ট যেগুলো বিদেশে প্রিন্টের জন্য পাঠানো হয়েছিল, সেগুলো আসতে শুরু করেছে। সেসব পাসপোর্টে ওই লেখাটি নেই বলেও জানান তিনি।

তবে ইসরায়েলের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা বলবত রাখা হয়েছে বলে আজ বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতি জারি করা হয়েছে। এর আগে ইসরায়েল সরকারের এক কর্মকর্তা একটি টুইট বার্তায় দাবি করেন, বাংলাদেশ ওইদেশ সফরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। এরপরই পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ফিলিস্তিনের ওপর ইসরায়েলের সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী দুই রাষ্ট্র নীতির প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App