×

জাতীয়

রোজিনার মুক্তির দাবিতে কোর্ট ঘেরাও করতে বললেন জাফরুল্লাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২১, ১০:০৪ পিএম

রোজিনার মুক্তির দাবিতে কোর্ট ঘেরাও করতে বললেন জাফরুল্লাহ

নাগরিক সমাবেশে বক্তব্য দেন ডা. জাফরুল্লাহ চৌধুরী

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তির দাবিতে কোর্ট ঘেরাও করতে বললেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং মাওলানা ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী। শনিবার (২২ মে) বিকেল সাড়ে ৬টার দিকে শাহাবাগ জাতীয় জাদুঘরের সামনে সাংবাদিক রোজিনা ইসলামকে মুক্তি ও নির্যাতনকারীদের বিচার এবং উপনিবেশিক অফিসিয়াল সিক্রেট এক্ট ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে অনুষ্ঠিত নাগরিক সমাবেশ থেকে এ কথা বলেন তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সুখবর হচ্ছে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী এবং তথ্যমন্ত্রীর হৃদয়ে খোদার কিছুটা রহম হয়েছে। তারা বলছে, রোজিনার বিচারে আইনের কোনো হেরফের হবে না।

এর অর্থ হচ্ছে, তাহলে আগে আইনের হেরফের হতো এখন হবে না। আইনকে তারা নিয়ন্ত্রণ করছে। আজকে আমি প্রধানমন্ত্রীর বিচার চাই না। আমি বিচারপতিদের বিচার চাই। এই যে জামিনযোগ্য মামলায় বৃহস্পতিবার কেন তারা রায় দিতে পারলেন না। বিচারপতিদের কি কোন দায়িত্ব নেই?

সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি বলেন, সাবাদিক বন্ধুদের বলছি, আপনারা আর কতদিন দ্বিধাবিভক্ত থাকবেন, আপনারা সব সাংবাদিক এক হতে পারছেন না কেন? সুখবর হচ্ছে, সাংবাদিক রোজিনার জন্য আপনারা পথে-ঘাটে প্রতিবাদ করছেন। সবাই মিলে সরকারের অন্যায় আচরণের প্রতিবাদ করেন। জেলখানার অভ্যন্তরে হেফাজত নেতার মৃত্যুর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, মাওলানা ইকবালের রাজনীতি আমি বিশ্বাস করি না, কিন্তু তাকে এভাবে হত্যার অধিকার কারও নেই। জেলখানার অভ্যন্তরে কারও মৃত্যু হলে, এটা পরিষ্কার একটি হত্যাকাণ্ড। আমি এই হত্যাকাণ্ডেরও বিচার চাই।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আগামীকাল রবিবার যদি সাংবাদিক রোজিনা ইসলামের জামিন না হয় তাহলে আমরা কি করব। আমি বলতে চাচ্ছি, সকাল ৯টার আগেই শত পুলিশের বিপরীতে পাঁচ হাজার লোক দিয়ে কোর্ট ঘেরাও করে রাখেন। জামিন হলে ভালো, না হলে সবাইকে অবরুদ্ধ করে রাখেন। এই মিথ্যাচার চলতে পারে না। নাগরিক সমাবেশ থেকে ডা. জাফরুল্লাহ চৌধুরী সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাধীনতা পুরস্কার দিতে প্রধানমন্ত্রীর নিকট আহবান জানান। একই সঙ্গে তিনি স্বাস্থ্যমন্ত্রীর পিতার নামে মানিকগঞ্জে তৈরি করা মেডিকেল কলেজের নাম পরিবর্তন করে এমএন নন্দী করারও প্রস্তাব দেন।

নাগরিক সমাবেশে ড. কামাল হোসেনের দেয়া লিখিত বক্তব্য পাঠ করেন গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা আহমেদ লিখিত বক্তব্যে ড. কামাল হোসেন, সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের প্রতি সমর্থন প্রকাশ করেন।

লিখিত বক্তব্যে নাগরিক সমাবেশে ড. কামাল হোসেন বলেন, সাংবাদিক রোজিনা ইসলাম পেশাগত দ্বায়িত্ব পালনের তাগিদ থেকেই সচিবালয়ে গিয়েছিলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বড় বড় দুর্নীতির রিপোর্ট রোজিনা জনসম্মুখে তুলে ধরেছেন। এ কারণেই সরকারি আমলারা তাকে হেনস্তা করে ৫ ঘণ্টা আটকে রেখে মিথ্যা মামলা দিয়ে পুলিশে সোপর্দ করে। সাংবাদিক রোজিনাকে রাত ৮টা পর্যন্ত কেন আটকে রেখেছিলেন এটা আমাদের প্রশ্ন? প্রথম আলো পত্রিকার সাংবাদিকসহ সমগ্র সাংবাদিক সমাজ, রাজনৈতিক দল, মানবাধিকার সংগঠন এবং দেশের বিশিষ্ট নাগরিকগণ যেখানে রোজিনার মুক্তি চায় সেখানে তার জামিন দিতে বাধা কোথায়? আমরা সকলে তার জামিনদার অবিলম্বে সাংবাদিক রোজিনার মুক্তি দাবি করছি। রোজিনার মুক্তি, সকল কালো আইন বাতিল, গণতন্ত্র ও ভোটাধিকার আদায়ের লক্ষ্যে সকলকে ঐক্যবদ্ধ হবার আহবান জানাচ্ছি।

নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ভ্যাকসিন ক্রয় করার নামে কত কোটি কোটি টাকা লুট করেছেন তাঁর কিছু কিছু তথ্য মিডিয়াতে প্রকাশ হয়েছে। সরকার এখন ভয় পাচ্ছে তাদের আরো দুর্নীতি যদি প্রকাশ হয়ে যায় তবে সরকারের ক্ষমতায় থাকা কষ্ট হয়ে যাবে।

ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় সদস্য জাহাঙ্গীর আলম মিন্টু পরিচালনায় সমাবেশে উপস্থিত থেকে বক্তব্য রাখে রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাত, ডাকসুর ভিপি নূরল হক নূর, আলোকচিত্রী শহিদুল আলম, গনফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, রাষ্ট্র চিন্তার সদস্য এডভোকেট হাসনাত কাইউম, মুক্তিযোদ্ধা সাদেক আহমেদ খান, ব্যারিস্টার সাদিয়া আরমান, নারী নেত্রী দিলশানা পারুল,কবি হাসান ফকরী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা ফরিদ উদ্দিন, শ্রমিক অধিকার পরিষদের আহ্বায়ক আব্দুর রহমান, মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের সভাপতি কালাম ফয়েজী, কবি হাসান ফকরী প্রমূখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App