×

জাতীয়

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভকে সুরক্ষা দিতে হবে: আ স ম রব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২১, ১০:১২ পিএম

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভকে সুরক্ষা দিতে হবে: আ স ম রব

আ স ম আবদুর রব

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ’ অর্থাৎ সংবাদপত্রের স্বাধীনতাকে যেকোনো মূল্যে সুরক্ষা দিতে হবে। সংবাদপত্রের স্বাধীনতাকে আইনি কাঠামো দ্বারা সুরক্ষা না দিলে সাংবাদিক সমাজ প্রতিনিয়ত রাষ্ট্রযন্ত্র দ্বারা নিগৃহীত হতে থাকবে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেছেন, রাষ্ট্রকে গণতান্ত্রিক মানবিক ও নৈতিক পরিমাপে নির্মাণ করতে হলে অবশ্যই সংবাদপত্রের স্বাধীনতাকে নিশ্চিত করতে হবে।

শনিবার (২২ মে) জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সম্পাদক ম-লীর ভাচ্যুয়াল সভায় দলটির সভাপতি আ স ম আবদুর রব এসব কথা বলেন।

তিনি বলেন, রাষ্ট্রীয় প্রশাসনের সব স্তরে এবং আইন প্রণয়ন ও নীতি নির্ধারণে সাংবাদিক সমাজের অংশগ্রহণের প্রয়োজন আজ সময়ের দাবি। যতদিন পর্যন্ত রাষ্ট্রীয় কাঠামোতে সাংবাদিক সমাজের অংশগ্রহণ নিশ্চিত হবে না ততদিন পর্যন্ত স্বাধীন সাংবাদিকতাও সম্ভব হবে না এবং সাংবাদিকরা পেশাগত দায়িত্ব সম্পাদনে রাষ্ট্রযন্ত্র দ্বারা নিগৃহীত এবং পিষ্ট হতে থাকবেন। ফলে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে দায়িত্ব পালনে গণমাধ্যম ক্রমাগতভাবে ব্যর্থ হতে থাকবে। তাই বাঙালির তৃতীয় জাগরণের এ কালে জাতি বিনির্মাণে আজ সাংবাদিক সমাজকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব এবং প্রশাসনে অংশগ্রহণের জন্য আওয়াজ তুলতে হবে।

সম্পাদক ম-লীর সভায় সভাপতিত্ব করেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার। সভায় আরও বক্তব্য রাখেন দলের কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ডা. জবিউল হোসেন, কামাল উদ্দিন পাটোয়ারী, এস এম আনসার উদ্দিন, আমিন উদ্দিন, লোকমান হাকিম, অ্যাডভোকেট বিকাশ চন্দ্র সাহা, মোশাররফ হোসেন, অধ্যাপক মোহাম্মদ আমির উদ্দিন, অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, এস এম রানা চৌধুরী, আবদুল্লাহ আল তারেক প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App