×

খেলা

মাহমুদউল্লাহর অন্য রকম চ্যালেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২১, ০৯:০১ এএম

মাহমুদউল্লাহর অন্য রকম চ্যালেঞ্জ

শ্রীলংকার বিপক্ষে সেরাটা দিতে অনুশীলনে নিজেকে প্রস্তুত করছেন মাহমুদউল্লাহ রিয়াদ

বাংলাদেশের ক্রিকেটের পঞ্চপাণ্ডবদের একজন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু সাম্প্রতিককালে টেস্টে তাকে বিবেচনা করা হচ্ছে না। এই অলরাউন্ডারকে দেখা যায়নি ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে। যে কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে সংক্ষিপ্ত ফরম্যাটে খেলার পর দীর্ঘদিন আড়ালে ছিলেন। এবার লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে দিয়েই ফের ক্রিকেটে ফিরছেন তিনি। আড়ালে থাকা মাহমুদউল্লাহর জন্য এটা অন্য রকম এক চ্যালেঞ্জই। তিন ম্যাচকে সামনে রেখে তিনি কতটা প্রস্তুত সে আলোচনাও তাই সামনে আসছে।

শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে মাহমুদউদল্লাহ রিয়াদ আসলে কতটা প্রস্তুত? তার প্রমাণ আমরা কিছুটা হলেও পাই বাংলাদেশের প্রস্তুতি ম্যাচে। সবুজ দল ও লাল দলে ভাগ হয়ে খেলা ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদ সবুজ দলের হয়ে ৬২ রান করেন। তার ইনিংসে ছিল ৬ চার ও ২ ছক্কা। ৪৯ বলে পঞ্চাশ রান করেন তিনি। বল হাতেও মাহমুদউল্লাহ ৫ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট পান। পরিসংখ্যান দেখে বলেই দেয়া যায়, শ্রীলঙ্কা সিরিজে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত অফস্পিনিং অলরাউন্ডার রিয়াদ। জাতীয় দলের হয়ে সর্বশেষ পাঁচ ওয়ানডেতে মাহমুদউল্লাহর সংগ্রহ ১৮৩ রান। এর মধ্যে দুটি ম্যাচে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে ছিলেন তিনি। দুই ম্যাচেই অপরাজিত ছিলেন ৭৬ রানে ও ৬৪ রানে। এক ম্যাচে ব্যাটই করার সুযোগ পাননি। বাকি দুই ম্যাচে তিনি করেন যথাক্রমে ১৬ ও ২৭ রান।

২০০৭ সালে এই শ্রীলঙ্কার বিপক্ষেই ওয়ানডেতে অভিষেক হয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদের। কলম্বোয় অভিষেক ম্যাচে ৩৬ রান এসেছিল তার ব্যাট থেকে। তার আগে বল হাতে ৫ ওভারে ২৮ রান দিয়ে শিকার করেছিলেন দুই উইকেট। এখন পর্যন্ত লাল-সবুজের প্রতিনিধিদের হয়ে ১৯৪ ম্যাচে খেলেছেন তিনি। ৩৪.৬৫ গড় ও ৭৭.২৮ স্ট্রাইকরেটে করেছেন ৪ হাজার ২৬২ রান। এই ফরম্যাটে তার সেঞ্চুরি ও হাফসেঞ্চুরির সংখ্যা যথাক্রমে ৩ ও ২৩। ওয়ানডেতে দুটি সুন্দর রেকর্ডেও নাম রয়েছে মাহমুদউল্লাহর। অনেক আগেই তিনি এক হাজার রান, ৫০ উইকেট ও ৫০ ক্যাচ নেয়ায় ক্লাবে প্রবেশ করেছেন তিনি। একবার ৪ রান দিয়ে তিনি শিকার করেছিলেন ৩ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App