×

আন্তর্জাতিক

সু কির দল বিলুপ্ত করতে যাচ্ছে মিয়ানমার জান্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২১, ০৭:৪৭ পিএম

মিয়ানমারে জান্তা সরকারের নিয়োগ দেওয়া নির্বাচন কমিশন নোবেলজয়ী নেত্রী অং সান সু কি’র দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি পার্টিকে (এনএলডি) বিলুপ্ত করতে যাচ্ছে। শুক্রবার (২১ মে) এক নির্বাচন কমিশনারের বরাতে সংবাদমাধ্যম মিয়ানমার নাও এ তথ্য জানিয়েছে।

মিয়ানমার নাও-এর প্রতিবেদেন জানানো হয়, রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠকে সু কির দল বিলুপ্ত করার এ সিদ্ধান্ত হয়েছে। এনএলডিসহ একাধিক দল বৈঠকটি বয়কট করে।

জান্তা সমর্থিত ইউনিয়ন ইলেকশন কমিশনের (ইউইসি) চেয়ারম্যান থেইন সোয়ে বলেন, এনএলডি জালিয়াতি করেছে যা বেআইনি। এ কারণে আমরা দলটির নিবন্ধন বাতিল করে দেবো। যারা এমনটা (জালিয়াতি) করেছে তাদেরকে বিশ্বাসঘাতক হিসেবে বিবেচনা করা হবে। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছি। তবে তিনি এ পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে সুনির্দিষ্ট সময় উল্লেথ করেননি।

জান্তা-নিযুক্ত নির্বাচন কমিশনের দাবি, গত বছর নভেম্বরের সাধারণ নির্বাচনে এনএলডি জালিয়াতির আশ্রয় নিয়েছিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমার নাও-র এই খবর নিয়ে তাৎক্ষণিকভাবে জান্তা সরকারের মুখপাত্র এবং গণতন্ত্রপন্থি জাতীয় ঐক্যের সরকারের কারও মন্তব্য পাওয়া যায়নি। গণতন্ত্রপন্থি এ ছায়া সরকারে সু কির দল এনএলডির সদস্যরাও আছেন।

মিয়ানমারের সেনা সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলাপমেন্ট পার্টির এক মুখপাত্র জানান, নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে তাদের প্রতিনিধিরাও আছেন। বৈঠকটি এখনও চলছে, এবং সেখানে এনএলডিকে বিলুপ্ত করার কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা সে বিষয়ে কিছুই জানেন না বলেও দাবি করেছেন তিনি।

গত বছরের নভেম্বরের নির্বাচনে জালিয়াতি হয়েছে দাবি করে এ বছরের ফেব্রুয়ারির প্রথম দিন গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখনে নেয় মিয়ানমার সেনাবাহিনী। ওই নির্বাচনে সু চি’র দল এনএলডি বিশাল জয় পায়। তখনকার নির্বাচন কমিশন নভেম্বরের ভোটে কোনো ধরনের কারচুপির প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছিল। অভুত্থানের পর থেকে সেনাবাহিনীর হাতে বন্দি আছেন অং সান সু কি।

সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে শুরু হয় অভ্যুত্থানবিরোধী ব্যাপক আন্দোলন। টানা বিক্ষোভ, ধর্মঘট, আইন অমান্য কর্মসূচি, রাতে আলোক প্রজ্বালন কর্মসূচিসহ নানান ধরনের প্রতিবাদে দেশটির লাখ লাখ মানুষ অংশ নেয়। মিয়ানমারের ঘটনাবলী পর্যবেক্ষণকারী গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স-এর তথ্য অনুযায়ী, আন্দোলন দমনে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে নিরাপত্তা বাহিনীর ব্যাপক বলপ্রয়োগ ও গুলিতে এখন পর্যন্ত ৮শ’র বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App