×

খেলা

ম্যারাডোনার মৃত্যু তদন্ত: ৭ চিকিৎসকের বিরুদ্ধে মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২১, ০৮:৫৩ এএম

ম্যারাডোনার মৃত্যু তদন্ত: ৭ চিকিৎসকের বিরুদ্ধে মামলা

আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’ ম্যারাডোনা

ম্যারাডোনা হত্যার অভিযোগে তার ব্যক্তিগত চিকিৎসক লিওপোলদো লুকসহ সাত চিকিৎসকের বিরুদ্ধে মামলা হয়েছে। গত বছর ২৫ নভেম্বর মৃত্যুবরণ করেন ৬০ বছর বয়সী এই আর্জেন্টাইন কিংবদন্তি। ঘুমের মধ্যে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ম্যারাডোনার মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল । কিন্তু এখনও তার মৃত্যুরহস্য নিয়ে আলোচনা চলছে।

মাদকাসক্তি, অ্যালকোহোলের প্রতি আসক্তি ও স্বাস্থ্য সংক্রান্ত নানা জটিলতায় দীর্ঘদিন ভোগা ১৯৮৬ বিশ্বকাপের এই মহানায়ক মৃত্যুর আগে বেশ কয়েকদিন ছিলেন হাসপাতালে। তখন তার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন আর্জেন্টাইনদের ‘ফুটবল ঈশ্বর।’ তবে সবকিছু স্বাভাবিক হয়ে ওঠার মাঝে হঠাৎ করেই আসে তার মৃত্যুর খবর।

তার মেয়েরা প্রথমে ম্যারাডোনার মৃত্যুর নেপথ্যে চিকিৎসকদের গাফিলতির অভিযোগ তোলেন। তারপর তদন্তে ম্যারাডোনার মৃত্যুর পেছনে চিকিৎসকদের গাফিলতির প্রমাণ পেয়েছেন বলে এই মাসের শুরুর দিকেই জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা।

সে কারণেই ম্যারাডোনাকে ইচ্ছাকৃতভাবে হত্যার অভিযোগে মামলা হয়েছে ৭ চিকিৎসকের বিরুদ্ধে। অভিযোগ প্রমাণিত হলে ওই চিকিৎসকদের ৮ থেকে ২৫ বছরের জেল হতে পারে। আগামী ৩১ মে থেকে ওই ৭ চিকিৎসকের শুনানি শুরু হবে।

অভিযুক্তদের মধ্যে আছেন মারাদোনার ব্যক্তিগত চিকিৎসক ৩৯ বছর বয়সী লিওপোলদো লুক ও তার সাইকিয়াট্রিস্ট অগাস্তিনা কোসাচভ। অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন তারা। চিকিৎসক ও মারাদোনার সহকারীদের মধ্যে কথাবার্তার একটি অডিও গণমাধ্যমে ফাঁস হয়েছে। তাতেও মৃত্যুর আগে মারাদোনার উপযুক্ত চিকিৎসা না হওয়ার ইঙ্গিত মিলেছে।

মারাদোনার পরিবার আগে থেকেই বিচার দাবি করে আসছে এবং তারা চিকিৎসক লুককে দায়ী বলে মনে করেন। অভিযুক্তদের মধ্যে আরও আছেন-দুজন নার্স, একজন নার্স কো-অর্ডিনেটর, আরেক জন চিকিৎসক ও একজন সাইকোলজিস্ট।

মারাদোনার ময়নাতদন্তে জানা যায়, ঘুমের মধ্যে হার্টফেল করে মারা গেছেন তিনি। টক্সিকোলজির রিপোর্টে অ্যালকোহল বা অবৈধ কোনো কিছুর অস্তিত্ব মেলেনি। তবে মানসিক অবসাদ দূরীকরণের ওষুধের প্রমাণ মিলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App