×

জাতীয়

যুক্তরাষ্ট্র টিকা দিতে রাজি : পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২১, ০৯:৩৪ পিএম

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, যুক্তরাষ্ট্র অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশকে দিতে রাজি হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেডিন্ট জো বাইডেনের প্রশাসন উন্নয়নশীল দেশগুলোকে প্রায় ১ কোটি ৬০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা দেবার যে ঘোষণা দিয়েছেন, সিএনএন টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে পররাষ্ট্র মন্ত্রী মোমেন তাকে স্বাগত জানিয়েছেন।

ওই সাক্ষাৎকারে তিনি বলেছেন, বাংলাদেশের জন্য এটা খুবই সুখবর, কারণ বাংলাদেশ ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা কেনার জন্য চুক্তি সম্পাদন করেছিল। কিন্তু সিরাম এ পর্যন্ত মাত্র ৭০ লাখ ডোজ টিকা বাংলাদেশকে সরবরাহ করেছে এবং উপহার হিসাবে দিয়েছে ৩২লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন।

এম এ মোমেন সাক্ষাৎকারে বলেছেন, বাংলাদেশে যেসব মানুষ এই টিকার প্রথম ডোজ পেয়েছেন, টিকার অভাবে তাদের একটা বড় অংশ দ্বিতীয় ডোজ নিতে পারছেন না। এটা আমাদের জন্য বড়ধরনের সমস্যা তৈরি করেছে। আমরা যখন অন্য জায়গা থেকে ভ্যাকসিন পাবার চেষ্টা করছি, তখন যুক্তরাষ্ট্র অন্য দেশকে অ্যাস্ট্রাজেনেকা টিকা দেবার এই সিদ্ধান্ত ঘোষণার খবর আমরা শুনেছি। আমরা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী ব্লিঙ্কেনকে টিকা চেয়ে চিঠি লিখেছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কিছু ডোজ টিকা দিতে রাজি হয়েছে। তবে সমস্যা হল এফডিএ (আমেরিকার খাদ্য ও ওষুধ প্রশাসন) এই অ্যাস্ট্রাজেনেকা টিকা রপ্তানি অনুমোদন করতে অনেক সময় নিচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী এ প্রসঙ্গে আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই টিকা ইতোমধ্যেই অনুমোদন করেছে। তাই এফডিএ এটি অনুমোদন না করলেও, যুক্তরাষ্ট্র যদি টিকার চালান পাঠাতে রাজি হয়, বাংলাদেশ অবিলম্বে তা নিতে রাজি আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App