×

জাতীয়

টিকা ক্রয়ে কালক্ষেপণ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অদক্ষতার প্রমাণ: ওয়ার্কার্স পার্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২১, ০৫:৫৪ পিএম

চীন ও রাশিয়াসহ অন্যসূত্র থেকে করোনা টিকা সংগ্রহে স্বাস্থ্য মন্ত্রণায়ের যে দীর্ঘসূত্রতা ও অদক্ষতার কথা পররাষ্ট্রমন্ত্রী তুলে ধরেছেন তাতে করোনা সংক্রমণে গণটিকাদান কর্মসূচি অব্যাহত রাখা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। পার্টির পলিটব্যুরো শুক্রবার (২১ মে) সংবাদপত্রে দেওয়া এক বিবৃতিতে এই উদ্বেগ জানায়।

এতে বলা হয়- ইতিমধ্যে ভারতে করোনা সংক্রমণের দ্রুত বিস্তারে সেদেশ থেকে টিকা সরবরাহ করার বিষয়টি সম্পূর্ণ অনিশ্চিত হয়ে পড়ায় প্রধানমন্ত্রী অন্যান্য সূত্র থেকে দ্রুত টিকা সংগ্রহের নির্দেশ দিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে চীন ও রাশিয়া থেকে টিকা সংগ্রহের ব্যবস্থা করা গেছে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতা কালক্ষেপণের কারণে সেটি বাস্তবায়ন করা যাচ্ছে না।

বিবৃতিতে ওয়ার্কার্স পার্টি বলেছে, আমরা পূর্বেও চীনা টিকার হিউম্যান ট্রায়ালের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদনের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা দেখেছি। ফলে পরবর্তীতে অর্থের অজুহাত তুলে সেটা আর হয়নি। অন্যদিকে চীন বাংলাদেশকে ৫ কোটি টিকা উপহার দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি ফেব্রুয়ারি মাসে জানালেও সেটিও অনুমোদন দিতে তিনমাস লেগেছে। দেশে উৎপাদনের জন্য গ্লোববায়োটেকের ‘বঙ্গভ্যাক্স’ টিকার হিউম্যান ট্রায়ালের অনুমোদন দেওয়া হবে কি হবে না সেই সিদ্ধান্তও ঝুলিয়ে রাখা হয়েছে বলে অভিযোগ করেছে দলটি।

বিবৃতিতে সাংবাদিক রোজিনা ইসলামের মামলায় জব্দকৃত নথিতে রাষ্ট্রিয় কি গোপন তথ্য ছিল- সে বিষয়েও প্রশ্ন তোলা হয়েছে। ওয়াকার্স পার্টি অভিযোগ করেছে, ভ্যাকসিন সংক্রান্ত আপডেট জানতে গেলে স্বাস্থ্য মন্ত্রণালয় সাংবাদিক রোজিনা ইসলামকে কেবল শারীরিক নির্যাতনই করেনি, গোপন রাষ্ট্রীয় তথ্য অবৈধভাবে সংগ্রহের অভিযোগ এনে তার বিরুদ্ধে মামলা দিয়েই ক্ষান্ত হয়নি, তার জামিন প্রদান বিলম্বিত করতে সর্বপ্রকার প্রচেষ্টায় লিপ্ত রয়েছে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী যে গোপন রাষ্ট্রীয় তথ্য অবৈধভাবে সংগ্রহের অভিযোগকরেছেন সে ধরনের কোন দলিল বা তথ্য ঐ মামলার জব্দ তালিকায় নেই। এই অবস্থায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও মন্ত্রী কার উদ্দেশ্য সাধনের জন্য জনগণের জীবন এমন ঝুঁকিতে ফেলছেন সেই প্রশ্ন স্বাভাবিকভাবে উঠেছে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে করোনা সংক্রমণ রোধে দ্রুত টিকা সংগ্রহে কোন প্রকার বাঁধা সৃষ্টি না করা, যে কোন উৎস থেকেই টিকা সংগ্রহ করা এবং রোজিনা ইসলামের মামলায় জব্দকৃত কাগজপত্রে কোথায় টিকার চুক্তি সংক্রান্ত গোপনীয় রাষ্ট্রীয় তথ্য রয়েছে সেটা প্রকাশ করার জন্য স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছে দলটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App