×

আন্তর্জাতিক

ইসরায়েলের কৌশল বহু বছর পর ব্যর্থ: ইসরায়েলি বিশ্লেষক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২১, ১২:৪৬ পিএম

ইসরায়েলের রাজনৈতিক বিশ্লেষক আকিভা এলদার বলেছেন, ফিলিস্তিনিদের বিভক্ত করার জন্য সরকারের কৌশল ব্যর্থ হয়েছে।

তেল আবিব থেকে আল জাজিরাকে স্কাইপিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি মনে করি গাজায় ফিলিস্তিনি সম্প্রদায়কে বিভক্ত করতে যে কৌশল ইসরায়েল নিয়েছিল তা বহু বছর পর প্রথমবারের মতো ব্যর্থ হয়েছে।’

তিনি আরও বলেন, এই যুদ্ধবিরতির কারণে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার পার্টনারদের কাছ থেকে সমর্থন হারাতে পারেন। কেননা তারা এই যুদ্ধবিরতিতে খুবই অসন্তুষ্ট।

গত ১০ মে থেকে ২০ মে গাজায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে ইসরায়েল। এতে ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৫টি শিশু রয়েছে। এছাড়া হামাসের রকেটে ১২ ইসরায়েলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

১১ দিন পর ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বিরতির আনুষ্ঠানিক ঘোষণা এল। হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে অনুমতি দিয়েছে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২০ মে) দিবাগত রাতে ইসরায়েলের বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে। এর আগে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের অবস্থান বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত ছিল।

স্থানীয় সময় শুক্রবার (২১ মে) রাত ২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হতে পারে বলে হামাসের কর্তৃপক্ষের একজন এই খবর বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App