সন্তানের সামনে হত্যা: র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে হত্যাকারী নিহত

আগের সংবাদ

ইসরায়েলের কৌশল বহু বছর পর ব্যর্থ: ইসরায়েলি বিশ্লেষক

পরের সংবাদ

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে কার ক্ষতি কত

প্রকাশিত: মে ২১, ২০২১ , ১২:২৭ অপরাহ্ণ আপডেট: মে ২১, ২০২১ , ১২:২৭ অপরাহ্ণ

টানা ১১ দিনের ইসরায়েল-ফিলিস্তিনের এই সংঘাতে ঘটেছে মৃত্যু, বিস্ফোরণ আর ধ্বংসযজ্ঞের মতো ঘটনা। দুই পক্ষকেই খুঁয়াতে হয়েছে মারাত্মক শক্তি। যদিও মিসরের মধ্যস্থতায় দু’ পক্ষই যুদ্ধবিরতিতে এসেছে। বৃহস্পতিবার (২০ মে) পর্যন্ত যুদ্ধকালীন ক্ষয়ক্ষতির চিত্রগুলো সম্পর্কে ধারনা নেওয়া যাক।

গত ১০ মে থেকে শুরু হওয়া এ সংঘাতে ২৩২ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে, যার মধ্যে ৬৫টি শিশু। অন্যদিকে ইসরায়েলে দুই শিশুসহ ১১ জন নিহত হয়েছে। কেবল গত ২৪ ঘণ্টায় ১১ ফিলিস্তিনি নিহত ও ১৯০ জন আহত হয়েছে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ৯১ হাজার মানুষ গাজা থেকে উদ্বাস্তু হয়েছে। গাজার আবাসন মন্ত্রণালয় বলছে, ১৬ হাজার ৮০০ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলোর মধ্যে ১ হাজার ৮০০ বাড়ি বসবাসের অনুপোযুক্ত ও ১ হাজার ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়েছে। হামাসের মিডিয়া অফিস ধারণা করছে, শিল্পাঞ্চল এলাকায় বোমা হামলায় চার কোটি ডলার ক্ষতি হয়েছে।

ইসরায়েল বাহিনী বলছে, গাজা উপত্যকা থেকে প্রায় সাড় চার হাজার রকেট ছোড়া হয়েছে। তার মধ্যে ৯০ শতাংশ প্রতিরোধ করা হয়েছে। আয়রন ডোম উৎপাদনকারী সংস্থার হিসেবে, ইসরায়েলের প্রথম তিন দিনের সংঘাতে ১৬ কোটি ডলারের বেশি মূল্য দিতে হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়