×

জাতীয়

যশোরে নতুন রেললাইন নির্মাণে আগ্রহী জার্মানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২১, ০৭:৫০ পিএম

যশোরে নতুন রেললাইন নির্মাণে আগ্রহী জার্মানি

বৃহস্পতিবার রাজধানীর রেলভবনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে রেলভবনে তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্জ সৌজন্য সাক্ষাৎ করেন। ছবি: ভোরের কাগজ

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে রেলভবনে তার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্জ সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে জার্মান রাষ্ট্রদুত যশোরের নাভারন থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করতে আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও বাংলাদেশ রেলওয়েতে জার্মানি বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতেও আগ্রহ দেখান জার্মান রাষ্ট্রদূত।

জার্মান রাষ্ট্রদূতকে জার্মানির উচ্চ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান রেলমন্ত্রী। এছাড়াও জার্মানিতে বাংলাদেশের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার জন্য অনুরোধ জানান। অনুরোধের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত বিনিয়োগসহ প্রশিক্ষণের বিষয়টি বিবেচনা করে দেখবেন বলে আশ্বাস দেন।

রেলমন্ত্রী বলেন, একটি দেশের সমন্বিত যোগাযোগ ব্যবস্থা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। রেলওয়েতে অনেকগুলো প্রকল্প বর্তমানে চলমান আছে জানিয়ে তিনি বলেন, কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হচ্ছে। এছাড়া যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণসহ অনেক প্রকল্প চলমান আছে।

রেলপথ মন্ত্রী আর‌ও বলেন, বেশিরভাগ সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে এ রূপান্তর করার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মিটারগেজ লাইনকে ডুয়েল গেজ এ  রূপান্তর করা হচ্ছে। সারাদেশের জেলাগুলোকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App