×

আন্তর্জাতিক

মার্কিন ভ্যাকসিন বিতরন কার্যক্রমে অগ্রাধিকার পাবে ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২১, ০৬:২৪ পিএম

মার্কিন ভ্যাকসিন বিতরন কার্যক্রমে অগ্রাধিকার পাবে ভারত

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈশ্বিক করোনা মোকাবিলা স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক সমন্বয়কারী গেইল স্মিথ

জো বাইডেন ঘোষণা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের কাছে থাকা ৮ কোটি ডোজ করোনা ভ্যাকসিন বিভিন্ন দেশকে দেওয়া হবে। ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে ভারতকে অগ্রাধিকার দেওয়ার দাবি উঠেছে দেশটিতে। তবে মার্কিন প্রেসিডেন্টের বৈশ্বিক মহামারি মোকাবিলা টিমের এক কর্মকর্তা জানান, ভারত অগ্রাধিকার পেলেও কোন কোন দেশে ভ্যাকসিন পাঠানো হবে সে সম্পর্কে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভারতীয় গনমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈশ্বিক করোনা মোকাবিলা স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক সমন্বয়কারী গেইল স্মিথ জানান, প্রেসিডেন্ট বাইডেনের এই সপ্তাহের ঘোষণার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক মহামারি মোকাবিলার পদক্ষেপ শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের নিজের মজুত থেকে ২ কোটি ডোজ ও অ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ, সব মিলিয়ে ৮ কোটি ভ্যাকসিন বিশ্বের কাছে হস্তান্তর করা হবে।

ভারতের বিষয়ে জানতে চাইলে এই মার্কিন কর্মকর্তা বলেন, প্রত্যেকটি দেশের জন্য বরাদ্দ ডোজের সংখ্যা আমি বলতে পারছি না। ভারতে সংক্রমণের কথা বিবেচনায় নিলে দেশটি বড় ধরনের অগ্রাধিকার পাবে।

তিনি আরও বলেন, সর্বত্রই ভ্যাকসিন সরবরাহে বিঘ্ন ঘটার কারণে আমরা সবগুলো অঞ্চলের খোঁজ নিচ্ছি। আমরা কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। প্রয়োজনীয়তার ভিত্তিতে এবং গুরুত্বপূর্ণ অংশীদার ও কোভ্যাক্সের সঙ্গে সমন্বয় করেই সিদ্ধান্ত নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App