×

খেলা

বাংলাদেশ-লঙ্কা সিরিজের দায়িত্বে দেশি আম্পায়াররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মে ২০২১, ০৯:৩৯ পিএম

বাংলাদেশ-লঙ্কা সিরিজের দায়িত্বে দেশি আম্পায়াররা

আসন্ন বাংলাদেশ ও শ্রীলঙ্কা সিরিজে শুধু দেশি আম্পায়াররা থাকবেন।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা সিরিজে কোন আম্পায়াররা দায়িত্ব পালন করবেন সেটি ঠিক হয়ে গেছে। আর এই সিরিজটিতে কোনো বিদেশি আম্পায়ারকে দেখা যাবে না। মানে বাংলাদেশের আম্পায়ারদের মাধ্যমে পরিচালিত হবে সিরিজের তিনটি ম্যাচে।

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপের কারণে নিয়ম-কানুনে কিছু পরিবর্তন আনে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর মধ্যে অন্যতম একটি নিয়ম ছিল স্বাগতিক দেশগুলো নিজ দেশের আম্পায়ারদের দিয়ে সিরিজ আয়োজন করতে পারবে। ভ্রমণ নিষেধাজ্ঞা ও বিভিন্ন কারণে বিদেশি আম্পায়ার থাকার বাধ্যবাধকতা শিথিল করেছে আইসিসি। আর তাই বাংলাদেশ ও শ্রীলঙ্কা সিরিজে শুধু থাকছেন দেশি আম্পায়াররা। আর বিসিবি এই সিরিজে আম্পায়ারিংয়ের দায়িত্ব দিয়েছেন শরফদ্দৌলা ইবনে সৈকত, মাসুদুর রহমান মুকুল, গাজী সোহেল ও তানভীর আহমেদকে। আর এই সিরিজটিতে ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন নিয়ামুর রশিদ রাহুল।

আইসিসির নতুন জারি করা নিয়মে আছে, ঘরের মাঠে সিরিজগুলোতে দেশীয় আম্পায়ারের পরিচালনায় খেলতে পারবে স্বাগতিক দলগুলো। আইসিসির এমন নিয়মের কারণে ফিল্ড আম্পায়ার ও টিভি আম্পায়ারের সব দায়িত্ব পেয়েছেন দেশি আম্পায়াররা।

আগামী ২৩ মে প্রথম ওয়ানডেতে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় থাকবেন শরফদ্দৌলা ইবনে সৈকত ও মাসুদুর রহমান মুকুল। এই ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন গাজী সোহেল ও চতুর্থ বা রিজার্ভ আম্পায়ার তানভীর আহমেদ। ২৫ মে দ্বিতীয় ওয়ানডেতে মাঠের দায়িত্ব পড়েছে শরফদ্দৌলা ইবনে সৈকত ও গাজী সোহেলের। এ ম্যাচের টিভি আম্পায়ার মুকুল ও চতুর্থ আম্পায়ার তানভীর আহমেদ।

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ আগামী ২৮ মে। শেষ ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্বে থাকবেন গাজী সোহেল। মাঠের দায়িত্ব পালন করবেন তানভীর আহমেদ ও শরফদ্দৌলা ইবনে সৈকত, চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন মুকুল। তিন ম্যাচেই ডিআরএস প্রযুক্তির দায়িত্বে হ্যানরি ইলিসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App