×

শিক্ষা

শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়েই বিশ্ববিদ্যালয়ে আনা উচিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২১, ০১:২৫ পিএম

শিক্ষার্থীদের ভ্যাকসিন দিয়েই বিশ্ববিদ্যালয়ে আনা উচিত

ড. মুনাজ আহমেদ নূর। ফাইল ছবি

সব শিক্ষার্থীকে ভ্যাকসিন দেয়ার পরই বিশ্ববিদ্যালয় খুলে দেয়া উচিত বলে মনে করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। তিনি বলেন, ভ্যাকসিন ছাড়া শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আনা ঠিক হবে না। ভ্যাকসিন দিয়েই তাদের বিশ্ববিদ্যালয়ে ফেরাতে হবে। এজন্য যদি আরো কয়েক মাস সময় লাগে লাগুক। গতকাল মঙ্গলবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।

মুনাজ আহমেদ বলেন, এতদিন করোনার কারণে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া যায়নি। এখনতো ভ্যাকসিন না দিয়ে খোলা সম্ভব নয়। একটি পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, আজ থেকেও যদি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়া শুরু হয় তাহলে চার মাস লাগবে। আর দুমাস পর থেকে যদি ভ্যাকসিন দেয়া শুরু হয় তাহলে লাগবে ছয় মাস। সঙ্গত কারণেই সহসা বিশ্ববিদ্যালয় খুলছে না।

তিনি বলেন, করোনাকালেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস ও পরীক্ষা নিচ্ছে। পাবলিক বিশ্ববিদ্যালয় পারছে না কেন? নিজেরই প্রশ্নের জবাবে তিনি বলেন, অতিমাত্রায় কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নিতে গিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষতি হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সিদ্ধান্ত ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা করোনাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিতে পারেন না।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষার অনুমতির জন্য কেন ইউজিসির সিদ্ধান্তের ওপর নির্ভর করতে হবে? তবে এটা ঠিক, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষা দিতে প্রস্তুত নয়। যদি তাদের আগে থেকে নতুন এই পদ্ধতিতে প্রস্তুত করা যেত তাহলে হয়তো তারাও পরীক্ষা দিতে রাজি থাকত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App