×

জাতীয়

দেশে কোভিড সংক্রমণের হার এখনো কম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২১, ০৩:৩০ পিএম

দেশে কোভিড সংক্রমণের হার এখনো কম

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন। ছবি: ফেসবুক থেকে।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, দেশে কোভিড ১৯ সংক্রমণের হার এখনো কম। তবে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। কারণ ভারতীয় ভ্যারিয়েন্ট চোখ রাঙাচ্ছে। তবে আশার কথা হলো ভারতীয় ভ্যারিয়েন্টসহ বিভিন্ন ভ্যারিয়েন্ট শনাক্ত হবার পরেও দেশে করোনা আক্রান্তদের ৯৫ শতাংশ রোগী বাসা থেকেই চিকিৎসা নিচ্ছেন। যা ইতিবাচক। হাসপাতালে করোনা রোগীদের জন্য নির্ধারিত সাধারণ বেড এমনকি আইসিইউ বেডও ফাঁকা থাকছে।

বুধবার (১৯ মে) করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে এসব কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন।

রোবেদ আমিন বলেন, হাসপাতালগুলোতে নিরবচ্ছিন্ন ভাবে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে সরকারের তৎপরতা অব্যাহত আছে। এক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত সম্পর্কে তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত ব্যাক্তি শনাক্ত হয়েছে। যে ভ্যারিয়েন্টই হোক যত ভয়ঙ্কর ভ্যারিয়েন্টই হোক না কেনো তার চোখ, নাক মুখ দিয়েই শরীরে প্রবেশ করে। আমরা যদি মাস্ক পড়ি, শারীরিক দূরত্ব বজায় রাখি, সাবান পানি দিয়ে হাত ধুই অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে নিরাপদ থাকতে পারবো।

তিনি আরও বলেন, এ নিয়ে গবেষণা চলছে। প্রথম ডোজ অক্সফোর্ড-এস্টেজেনেকার নেয়ার পর দ্বিতীয় ডোজে ফাইজার বা মরডানার টিকা নেয়ার পরেও দেখা গেছে শরীরে এন্টাবডি তৈরি হয়েছে।‌ আমাদের দেশে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে কোভিড ১৯ টিকা কমিটির সদস্যদের বলা হয়েছে। তারা এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App