×

অর্থনীতি

এফবিসিসিআইয়ের উদ্যোগে এডিআর সেন্টার উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২১, ০৮:১২ পিএম

এফবিসিসিআইয়ের উদ্যোগে এডিআর সেন্টার উদ্বোধন

এফবিসিসিআই -এর এডিআর সেন্টার উদ্বোধন

স্বল্প ব্যয়ে ও তিন মাসের মধ্যে দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) অলটারনেটিভ ডিসপিউট রেজুলেশন (এডিআর) সেন্টার ও ইনস্টিটিউটের উদ্বোধন হয়েছে। বুধবার (১৯ মে) এফবিসিসিআই এর সাবেক প্রেসিডেন্ট ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন অনলাইন প্লাটফর্ম জুম -এ সংযুক্ত হয়ে উদ্বোধন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআই এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম।

স্বাগত বক্তব্যে শেখ ফজলে ফাহিম বলেন, বিভিন্ন দেশের সাথে এলসি নেগসিয়েশন, এলসি পেমেন্ট সমস্যা ইত্যাদি কার্যক্রমে ইন্সটিটিউশনাল কাঠামো দেয়ার জন্য গত বোর্ডের (২০১৭-২০১৯) সাবেক প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন এডিআর সেন্টার -এর শুভ সূচনা করেন, যা বর্তমান এফবিসিসিআই বোর্ডকে (২০১৯-২০২১) সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

এডিআর সম্পর্কে এফবিসিসিআই -এর বর্তমান সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, জাতিসংঘ ও আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের প্রচলিত শালিস আইনের মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক ব্যবসায়িক বিরোধ তিন মাসের মধ্যে নিষ্পত্তি করা হবে। যেখানে প্রচলিত বিচার ব্যবস্থায় প্রায় ৮ বছর সময় লাগতো। বিচারকার্য সঠিকভাবে পরিচালনার জন্য ইতোমধ্যে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সোমেন্দ্র নাথ সরকারকে নিয়োগ দেওয়া হয়েছে। এক্ষেত্রে আমাদের প্রচলিত শালিস আইনে কিছুটা পরিবর্তন আনা হবে। এছাড়াও আইনি জটিলতা দূর করতে সুপ্রিম কোর্টবারের সংগেও চুক্তিবদ্ধ হয়েছে এফবিসিসিআই।

এছাড়া ইনস্টিটিউট পরিচালনার জন্য ২০২০ সালে ইউনিভার্সিটি অব টরেন্টো ও সেনাকা কলেজের সঙ্গে পার্টনারশীপে চুক্তিবদ্ধ হয়ে আমরা কাজ শুরু করি। এফবিসিসিআই -এর ভবনে ইনস্টিটিউটের একটি অস্থায়ী অফিস খোলা হয়েছে। ইনস্টিটিউটের জন্য প্রধানমন্ত্রী জায়গা দিয়েছেন সেটার প্রয়োজনীয় কাগজপত্র তৈরীর পর চূড়ান্ত হলেই আমরা সেখানে স্থায়ীভাবে কাজ শুরু করতে পারবো।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ ২০২১ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে এটি উদ্বোধন করা হলো। আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে উদ্বোধনের পরিকল্পনা থাকলেও করোনা মহামারির কারণে এতোদিন তা উদ্বোধন করা যায়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App