×

জাতীয়

অর্ধেক আসন ফাকা রেখে হোটেল-রেস্তোরাঁ চালানোর দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মে ২০২১, ০৮:৪৮ পিএম

অর্ধেক আসন ফাকা রেখে হোটেল-রেস্তোরাঁ চালানোর দাবি

ফাইল ছবি

অর্ধেক আসন ফাকা রেখে হোটেল-রেস্তোরাঁ চালানোসহ আট দফা দাবি জানিয়েছেন, বাংলাদেশ হোটেল-রেস্তোরাঁ মালিক সমিতি। বুধবার (১৯ মে) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়েছে। আগামী শনিবার (২২ মে) এসব দাবি নিয়ে রেস্তোরাঁ মালিক সমিতির কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনও অনুষ্ঠিত হবেও বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে রেস্তোরাঁ মালিক সমিতি বলেন, সরকার কর্তৃক ঘোষিত নির্দেশনা মেনে, স্বাস্থ্যবিধি অনুযায়ী, হোটেল-রেস্তোরাঁ থেকে পার্সেল ও অনলাইন ডেলিভারির মাধ্যমে হোটেল-রেস্তোরাঁ ব্যবসাকে সীমিত রেখেছি। কিন্তু করোনায় যে সকল সেক্টরগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে তারমধ্যে হোটেল-রেস্তোরাঁ সেক্টরটি বেশি ক্ষতিগ্রস্ত।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সকল বিভাগীয় শহর, জেলা শহর ও উপজেলা শহর মিলে হোটেল-রেস্তোরার সংখ্যা ৬০ হাজার। আর এখানে কর্মরত শ্রমিক-কর্মচারীর সংখ্যা ৩০ লাখ। সব মিলিয়ে রেস্তোরাঁ খাতে মোট নির্ভরশীল মানুষের সংখ্যা প্রায় দুই কোটি। এতগুলো মানুষ এখন বিপর্যয়ের মধ্যে রয়েছে।

এ সকল বিষয় তুলে ধরে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির ব্যানারে সকল হোটেল-রেস্তোরা ব্যবসায়ীদের পক্ষ থেকে সরকারের কাছে আটটি প্রস্তাবনা দেয়া হয়। এরমধ্যে স্বাস্থ্যবিধি মেনে আগের মতো হোটেল খোলা রাখা, তাও যদি সম্ভব না হয় সেক্ষেত্রে ৫০ শতাংশ আসনে বসিয়ে হোটেল-রেস্তোরাঁ চালু করার অনুমতি দেওয়া হোক।

এছাড়া এ খাতে কর্মরত শ্রমিকদের প্রণোদনা দেয়া, হোটেল ব্যবসায়ীদের এসএমই খাত থেকে বিনা সুদে অথবা স্বল্প সুদে আমানত বিহীন এবং দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করা, করোনাকালীন বিদ্যুৎ বিল, গ্যাস ও পানির বিলের সার্চ চার্জ মওকুফ, ঘর ভাড়া মওকুফ, হোটেল রেস্তোরায় কর্মরতদের সম্মুখ যোদ্ধা ঘোষণা দিয়ে করোনার টিকা প্রদান, ভ্যাট-ট্যাক্স কর্মকর্তাদের অভিযান বন্ধসহ বর্তমানে চালুকৃত বিধিনিষেধ তুলে নেয়ার দাবি জানায় হোটেল-রেস্তোরাঁ মালিকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App